রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অবশেষে লোকমানকে বরখাস্ত করছে বিসিবি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৮:৪৫ পিএম

অবশেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের পদ থেকে বরখাস্ত হচ্ছেন ঢাকা মোহামেডানের ডাইরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়া। যিনি মোহামেডান ক্লাবে অবৈধ ক্যাসিনো চালানোর দায়ে বর্তমানে কারাগারে রয়েছেন। আগে শোনা গিয়েছিল প্রাথমিকভাবে বিসিবির স্ট্যান্ডিং কমিটি (ফ্যাসিলিটিজ বিভাগ) থেকে তাকে বরখাস্ত করা হবে। কিন্তু বিসিবির বিশ্বস্ত সুত্রে জানা গেছে, শুধু স্ট্যান্ডিং কমিটিই নয়, সবদিক বিবেচনায় সাময়িকভাবে বোর্ড পরিচালকের পদ থেকেও লোকমানকে বরখাস্ত করার চিন্তা-ভাবনা করছেন বিসিবি’র দায়িত্বশীলরা। হয়তো আগামী বোর্ড মিটিংয়েই বিষয়টি নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে।

মোহামেডানের মতো ঐতিহ্যবাহী একটি ক্লাবে ক্যাসিনো চালানোর অভিযোগে গত ২৫ সেপ্টেম্বর লোকমানকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)। পরে তার বিরুদ্ধে মামলা হলে তাকে কারাগারে পাঠানো হয়। এই ঘটনার পর নেতিবাচক সাড়া পড়ে দেশের ক্রীড়াঙ্গনে। উত্তপ্ত হয়ে ওঠে ক্রিকেটাঙ্গনও। ক্রীড়াবোদ্ধাদের দাবী- ক্যাসিনো কেলেঙ্কারিতে জড়িত কাউকেই বিসিবির দায়িত্বশীল পদে রাখা শোভনীয় নয়। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, এমপি এখন পর্যন্ত লোকমানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। শুধু বলেছেন, দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। লোকমান গ্রেফতার হওয়ার পর থেকে যতই সময় গড়িয়েছে তার বিসিবিতে থাকা নিয়ে ততই সমালোচনা বাড়ছে। ক্ষুন্ন হচ্ছে বিসিবির ইমেজও। ফলে সরকারের উচ্চ পর্যায়ে বিষয়টি নিয়ে বেশ নাড়া-চাড়া হচ্ছে। বিসিবিতেও চলছে নানা গুঞ্জন। পরিচালকদের কেউ কেউ এখনো লোকমানের বোর্ডে থাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তাদের দাবি, যেহেতু লোকমান অভিযুক্ত হয়ে কারাগারে আছেন, তাই এখন অন্তত তাকে বোর্ডে রাখা ঠিক হচ্ছে না।

তবে জানা গেছে লোকমানকে বরখাস্ত করতে হলে বিসিবির সংবিধান ও গঠনতন্ত্র অনুযায়ী প্রাথমিকভাবে একটি তদন্ত কমিটি করা হবে। এ কমিটি খুব অল্প সময়ের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করবে। বিসিবির নিয়ম অনুযায়ী, আইন ও শৃঙ্খলা ভঙ্গকারী যে কারো বিরুদ্ধে কোনোরকম বিতর্কের জন্ম হলে, প্রাথমিকভাবে একটি তদন্ত কমিটি গঠন করা হবে এবং সেই কমিটির সুপারিশের ভিত্তিতেই সিদ্ধান্ত নেয়া হবে।

বোর্ডের গঠনতন্ত্র বিধি অনুসারে শেষ পর্যন্ত লোকমান যদি দোষী সাব্যস্ত হয়ে শাস্তি পেয়ে যান তাহলে বিসিবি থেকে তাকে স্থায়ী বহিষ্কার করা হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন