শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিত্যপণ্যের বাজারে ৭৪’র পদধ্বনি -ব্যারিস্টার মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ৬:৩১ পিএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমার চোখের সামনে এখনও ৭৪ সাল ভাসছে। ৭৪ সালে বাংলাদেশে যে অর্থনৈতিক, সামাজিক অবস্থা ও অস্থিরতা বিরাজ করছিলো, আজকে আমার কাছে মনে হয়, সেই একই পদধ্বনি দেখতে পাচ্ছি। পেঁয়াজের সমস্যা নিয়ে আজকে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ। একটা সরকার যে একটি সামান্য পণ্যের ব্যবস্থা নিশ্চিত করতে পারেনা সেই সরকারের মনে হয় আর ক্ষমতায় থাকার নৈতিক অধিকার থাকে না। পেঁয়াজের পরে আসলো লবণ, এখন চালের দাম একদিনে পাঁচ টাকা বেড়েছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে তার সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ২০১৯ সালটা বর্তমান সরকারের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক একটি বছর। সারা জাতির জন্য একটি দুর্ভাগ্যজনক বছর। একটার পর একটা ঘটনা ঘটেই চলেছে। নুসরাত হত্যা থেকে ছাত্রলীগের চাঁদাবাজি ও টেন্ডারবাজি, সেখান থেকে যুবলীগের ক্যাসিনো, তারপরে পেঁয়াজ ও লবণের সমস্যা। যে সরকার সামান্য পণ্যের ব্যবস্থা নিশ্চিত করতে পারে না, সেই সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার আর থাকে না।

সরকারের ব্যর্থতার সমালোচনা করেন মওদুদ বলেন, আমরা এই সরকারকে হুঁশিয়ার করে দিতে চাই, একথা বলতে চাই, যে এখনই সময়, আপনারা পদত্যাগ করুন এবং একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন, যাতে করে এদেশের মানুষ নির্ভয়ে-নির্বিঘেœ তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে পারে এবং তাদের পছন্দমতো একটি প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠিত করতে পারে।

বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, বর্তমান সরকার একটা অস্বস্তিকর অবস্থার মধ্যে আছে। বিরোধী দলকে দমন করতে গিয়ে তারা সব মানুষের সুখ-শান্তি নষ্ট করে দিয়েছে। এজন্য মানুষের মনে শান্তি নাই। একটার পর একটা সংকট দেখা দিয়েছে। গত নির্বাচনে তারা মানুষের ভোটে নির্বাচিত হয়নি বলেই আজকে দেশে এই নৈরাজ্যকর অবস্থা।

তিনি বলেন, সরকার রাষ্ট্র পরিচালনায় সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। কোনো কিছুই তাদের নিয়ন্ত্রণে আছে বলে মনে হয় না। বিরোধী দলকে দমন করার জন্য আমাদের নেত্রীকে অন্যায়ভাবে কারাগারে আটকে রেখেছে। রাজনৈতিক কারণে তাকে কারাগারে রাখা হয়েছে। তার বন্দিত্বও রাজনৈতিক, মুক্তি না পাওয়াও রাজনৈতিক। খালেদা জিয়া জামিন মুক্তি না পেলে রাজপথেই তার ফয়সালা করতে হবে বলে জানান ব্যারিস্টার মওদুদ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের প্রসঙ্গে সাবেক এই আইনমন্ত্রী বলেন, জামিনে যদি খালেদা জিয়ার মুক্তির না হয় তাহলে একমাত্র বিকল্প হচ্ছে রাজপথে তার মুক্তি নিশ্চিত করতে হবে। এজন্য দেশের মানুষ প্রস্তুত আছে। তারা আমাদের দিকে তাকিয়ে আছে যে, আমরা কি ধরনের কর্মসূচি দিই। সেই কর্মসূচিতে তারা অংশগ্রহণ করে শুধু খালেদা জিয়াকে নয়, গণতন্ত্রও ফিরিয়ে আনবে।

তারেক রহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, তারেক রহমান আগামী দিনে বাংলাদেশে রাষ্ট্রনায়কের ভূমিকা পালন করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন- এই আশা-প্রত্যাশা আমাদের সকলের মধ্যে রয়েছে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ‘অনেক গুণাবলী’ তারেক রহমানের মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সঙ্গে আমার ঘনিষ্ঠভাবে মেশার সৌভাগ্য হয়েছিল। তার যেসব গুণ ছিল, তার অনেকগুলোই তারেক রহমানের মধ্যে আমি দেখতে পাই। তার চিন্তাধারায়, তার চলাফেরায়, তার আচার-আচরণে আমি তার প্রতিফলন দেখতে পাই।

দোয়া মাহফিলে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, এডভোকেট আহমদ আযম খান, ডা এজেডএম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী-খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমূখ উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন ওলামা দলের সদস্য সচিব নজরুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন