শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেখ হাসিনার বিমানে চড়া পেঁয়াজ এখনও ইমিগ্রেশন পার হয়ে বাজারে আসতে পারেনি -বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৪:০১ পিএম

শেখ হাসিনার বিমানে চড়া পেঁয়াজ এখনও ইমিগ্রেশন পার হয়ে বাজারে আসতে পারেনি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, গত ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী বললেন, পেঁয়াজ বিমানে উঠে গেছে, আর চিন্তা নাই।’ তারপরেও পেঁয়াজের এতো গগনচুম্বি মূল্য কেন। বলা হলো দেড় লাখ টন পেঁয়াজ আসছে। আজও এলো না সেই বিমান ভর্তি পেঁয়াজ। যতই বিমান দেখাক, আর অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানীর কথা বলা হোক, সেটি আসলে কানাকে হাইকোর্ট দেখানোর মত!

মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পেঁয়াজ এখন স্বল্প আয়ের মানুষের জন্য আতঙ্ক হয়ে দেখা দিয়েছে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বেড়েই চলছে পেঁয়াজের দাম। চালের দাম। দেশে বিদেশে পেঁয়াজ নিয়ে নিশিরাতের প্রধানমন্ত্রী রঙ্গরস করলেও বর্তমান বাজার পরিস্থিতি এখন স্বল্প আয়ের মানুষের জন্য আতঙ্কের। মাসের পর মাস পার হলেও নিত্য পণ্যের বাজারের কোন উন্নতি হয়নি। বাজারে পর্যাপ্ত শাক-সবজি সরবরাহ থাকলেও শুধুমাত্র সিন্ডিকেটের কারণে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দাম। পেঁয়াজের জন্য হাহাকার চলছে।

তিনি বলেন, ১৯৭৪ সালেও এমন হাহাকার ছিলো লবণের জন্য। তখনও হেলিকপ্টার ভোটে ক্ষমতায় ছিলো আওয়ামী লীগ, আর এখনও রাতের ভোটে ক্ষমতায় তারাই। তখন প্রতিদিন রেডিওতে লবণের বদলে কলাগাছের থোড় খাওয়ার উপদেশ দেয়া হতো আর এখন পেঁয়াজ ছাড়া ২২ পদের রান্নার রেসিপি দেয়া হচ্ছে, খোদ মন্ত্রী এসব রেসিপি দিচ্ছেন। এখন সরকারি ব্যর্থতায় ২৬০-২৭০ টাকার নিচে নামছে না পেঁয়াজ।

রিজভী বলেন, পেয়াজের দামের আগুনে পুড়ছে মানুষ। তার উপরে নতুন বিপদ হয়েছে-পাড়া মহল্লার মুদি দোকানগুলো পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছে। পুলিশ দোকানে দোকানে এমনকি কোথাও কোথাও বাড়িতে হানা দিয়েছে ! ছোট দোকানিরা পুলিশী ঝামেলায় যেতে চায় না, তাই তারা পেঁয়াজ তুলছে না দোকানে ! অথচ পেয়াজের সিন্ডিকেট ও মজুতদাররা সরকারের আশ্রয়েই যে জনগণের পকেট কাটছে তা আজ দিবালোকের মতো স্পষ্ট। আজ পত্রিকায় খবর বেরিয়েছে, চাঁপাই নবাবগঞ্জ ও হিলির বেশ কয়েকজন পেঁয়াজ আমদানিকারককে রাজধানীর কাকরাইলে অবস্থিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কার্যালয়ে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা বলেছেন, বিদেশ থেকে গড়ে মাত্র ৩৮ টাকায় আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৬০ টাকায়। এই পেঁয়াজ সিন্ডিকেটের সাথে সরকারের গিলে খাওয়া সরীসৃপরা জড়িত। পেঁয়াজের জন্য মানুষকে লাইনে দাঁড়িয়ে পুলিশের গুলি পর্যন্ত খেতে হয়। সরকার শুধু পেঁয়াজ বা চাল নয় বাজার নিয়ন্ত্রণেও সম্পূর্ণ ব্যর্থ।

সরকারের সফলতা কোথায় সে প্রশ্ন রেখে বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, আসলে তাদের সফলতা কোথায়? দেশের জনগণ সাক্ষী, সন্ত্রাস, দখল, রক্তপাত, গুম, জুলুম, জবরদস্তি, হামলা মামলা, দুর্নীতি ও উঞ্ছবৃত্তি চালিয়ে নিশিরাতের এই সরকার বিরোধী দল এবং ভিন্নমতের মানুষকে অসমর্থ প্রমাণের মধ্যেই নিজেদের সাফল্য খুঁজে পেতে চায়। মানুষ হত্যা আর বন্দুকের জোরে কোনোভাবে ক্ষমতা দীর্ঘায়িত করতে পারাই যদি সাফল্যের মাপকাঠি হতো তাহলে বিশ্বের ইতিহাসে ফ্যাসিস্ট-নাৎসী-সাভাকরা নিষিদ্ধ ও নিন্দিত নাম হতোনা। আওয়ামী লীগের ইতিহাস ‘ক্রাইম স্টোরী’ লেখার সমতুল্য।

রিজভী বলেন, দেশ থেকে নয় লাখ কোটি টাকা পাচার হয়ে গেলো, বালিশ, খাতা, কম্বল কেনা নাম করে লুটে নেয়া হয়েছে। লুটেরারা অধরাই থেকে গেল। অথচ মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে। বিচার বিভাগকে ব্যবহার করে দেশনেত্রীকে ধীরে ধীরে হত্যার চক্রান্ত চলছে। এই চক্রান্তের দায় কেউ এড়াতে পারবেনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন