শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্মিথের আরো কাছে কোহলি

মুশফিক-লিটনের উন্নতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 ভারতের মাঠে ইন্দোরের পর কলকাতায়ও ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। হারের মঞ্চে সবার ব্যর্থতার ভীড়েও ¯্রােতের বিপরীতে সফল ছিলেন মুশফিকুর রহিম। পুরো সিরিজে দলের হয়ে সর্বোচ্চ ১৮১ রান করেছেন মিস্টার ডিপেন্ডঅ্যাবল। এছাড়া বাংলাদেশ দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৮০ রান এসেছে লিটন দাসের ব্যাট থেকে। ভালো খেলার পুরস্কার পেয়েছেন মুশফিক ও লিটন দুজনেই। আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৩৫তম ব্যাটসম্যান হিসেবে সিরিজ শুরু করা মুশফিকের সিরিজ শেষে অবস্থান ২৬। অন্যদিকে ১৪ ধাপ এগিয়ে লিটনের অবস্থান ৭৮।

ভারতের হয়ে দারুন ব্যাট করা বিরাট কোহলি রেটিং পয়েন্টে শীর্ষে থাকা স্টিভেন স্মিথের কাছাকাছি চলে এসেছেন। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের চেয়ে পিছিয়ে আছেন কেবল ৩ পয়েন্টে। কলকাতা টেস্টে দলের একমাত্র ইনিংসে ১৩৬ রানের ইনিংসে কোহলির পয়েন্ট বেড়েছে ১৬। নতুন র‌্যাঙ্কিংয়ে তার পয়েন্ট ৯২৮। অন্যদিকে শীর্ষস্থান ধরে রাখলেও পাকিস্তানের বিপক্ষে ব্রিজবেন টেস্টে রান না পাওয়ায় ৬ পয়েন্ট হারিয়েছেন স্মিথ। তার বর্তমান পয়েন্ট ৯৩১। ব্রিজবেনে ক্যারিয়ার সর্বোচ্চ ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশেন। ২১ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ১৪তম অবস্থানে।

ইন্দোরে মুশফিক খেলেছেন ৪৩ ও ৬৪ রানের ইনিংস। ফলে র‌্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন ৫ ধাপ। এরপর ৩০ নম্বর অবস্থানে থেকে শুরু করেন ইডেন টেস্ট। দিবারাত্রির ইডেন টেস্টে প্রথম ইনিংসে শূন্য রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে তিনি খেলেন ৭৪ রানের ইনিংস। ফলে সর্বশেষ হালনাগাদকৃত টেস্ট র‌্যাঙ্কিংয়ে মুশফিক এগিয়েছেন আরও ৪ ধাপ। আইসিসির টেস্ট ব্যাটিং রেঙ্কিংয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৬ নম্বরে থাকা মুশফিকের রেটিং পয়েন্ট এখন ৬১৪।
এছাড়া র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে আরেক ব্যাটসম্যান লিটন দাসের। ইডেন টেস্টে প্রথম ইনিংস আঘাত পেয়ে মাঠ ছাড়লেও র‌্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়েছেন তিনি। চোটাক্রান্ত হয়ে মাঠ ছাড়ার আগে লিটন খেলেছিলেন ২৭ বলে ২৪ রানের ইনিংস। এছাড়া প্রথম টেস্ট শেষে লিটন এগিয়েছিলেন ৬ ধাপ। ৯২ নম্বর অবস্থানে থেকে সিরিজ শুরু করা লিটনের বর্তমান অবস্থান এখন ৭৮ নম্বর। এ ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৪১৭। এছাড়া বাকিদের মধ্যে তামিম ২৭, মাহমুদউল্লাহ ৪৪ ও সৌম্য সরকার ৭৩ নম্বর অবস্থানে রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন