ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

খোলাফায়ে রাশেদার মধ্যে কোনো ফারাক দেখে না তুর্কি জাতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মুসলিম বিশ্বে বিভিন্ন দল-উপদলের ওপর ভিত্তি করে বিভাজনকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। দেশটির দ্য প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্সের (ডিআইবি) সম্মেলনে তিনি মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। রাজধানী আংকারায় বৃহস্পতিবার এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে বলে ডেইলি সাবাহর খবরে জানা গেছে। পশ্চিমাদের কাছে প্রশ্নের জবাব চাওয়ায় তিনি মুসলিম বিশ্বের সমালোচনাও করেছেন। জাতিগত, ভাষা, স¤প্রদায় ও অস্থির পরিস্থিতির কারণে মুসলমানদের এই বিভাজন আরও ব্যাপক রূপ নিয়েছে বলে মন্তব্য করেন এরদোগান। তিনি বলেন, খোলাফায়ে রাশেদার মধ্যে কোনো ফারাক দেখে না তুর্কি জাতি। কেউ কেউ শিয়া ও সুন্নিকে আলাদা ধর্ম হিসেবে বিবেচনা করছেন। সা¤প্রদায়িক ও স্বার্থপর মনোভাবের কারণে মুসলমান বিশ্ব ঐক্যবদ্ধ হওয়ার কোনো পথ খুঁজে পায় না জানিয়ে তিনি আরও বলেন, উম্মাহর স্বার্থ বাদ দিয়ে নিজের স্বার্থকে সবার আগে দেখলে মুসলমানদের কিছুই দেয়া সম্ভব হবে না। তুরস্কের এই নেতা বলেন, দুর্ভাগ্য হলেও সত্য যে মুসলমানরা ঐক্যবদ্ধ হওয়ার স্বাভাবিক প্ল্যাটফর্ম হারিয়ে ফেলেছেন। তারা একসঙ্গে ব্যবসা কিংবা সমস্যার সমাধান করতে পারছেন না। এছাড়া জেরুজালেম, ফিলিস্তিন, ইসলামবিদ্বেষ, সন্ত্রাসবাদবিরোধিতা, ন্যায়বিচার ও মানবাধিকারের ক্ষেত্রে তাদের ঐকমত্যের অভাব রয়েছে বলে জানান এরদোগান। এর আগে ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্ত মুসলিম দেশ আলবেনিয়াকে সাহায্যে এগিয়ে আসতে মুসলিমদেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। বুধবার তিনি এ আহ্বান জানান। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের। আলবেনিয়ায় ভ‚মিকম্পে অনন্ত ২১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে বাড়িঘর-অ্যাপার্টমেন্টসহ দেশটির বহু স্থাপনার ক্ষতি হয়েছে। মঙ্গলবারের ভ‚মিকম্পে দেশটির তিরানা এবং দুরাসের পশ্চিম পোর্ট এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আলবেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ভ‚মিকম্পের পর বহু লোক নিখোঁজ রয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ডেইলি সাবাহ, ইয়েনি শাফাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
মোহাম্মদ কাজী নুর আলম ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৫ এএম says : 0
salute... "আল্লাহ আপনাকে হায়াত দান করুক
Total Reply(0)
Abdullah Mamun ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৫ এএম says : 0
দোয়া রইলো বড় ভাই আপনার জন্য... আসলেই আপনি একটা বড় মনের মানুষ...
Total Reply(0)
Md Kamal Hossain ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৬ এএম says : 0
বর্তমান বাস্তবতা তুলে ধরেছেন আপনি
Total Reply(0)
মো শাহাবুদ্দীন হোসেন ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৬ এএম says : 0
খুবই গুরুত্বপূর্ণ বিষয় তুলে দরেচেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Total Reply(0)
একেএম হাফিজুর রহমান ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 0
এখন তো সেই সময়, যেই সময়টাকে উদ্দেশ্য করে আল্লাহর রসুল (সা.) বলেছিলেন যে, "আমার উম্মতের আলেমরা হবে আসমানের নীচে সর্বনিকৃষ্ট জীব। তাদের তৈরি ফেতনা তাদের দিকেই ধাবিত হবে"।
Total Reply(0)
Omar Ali Ceo ৩০ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 0
আল্লাহ আমাদের সঠিক পথে চলার তৌফিক দান করুন।
Total Reply(0)
Citizen ৩০ নভেম্বর, ২০১৯, ৯:১৬ পিএম says : 0
প্রকৃত অবস্থা তুলে ধরেছেন সেজন্য অশেষ ধন্যবাদ। আপনার নেতৃত্বে আশা করি মুসলিম উম্মাহ জেগে উঠবে। ইসলামকে কল্যাণকারী জীবন বিধান হিসেবে প্রতিষ্ঠা করার সংগ্রাম করবে।
Total Reply(0)
Hasem ২ ডিসেম্বর, ২০১৯, ৭:০৩ পিএম says : 0
সৌদি আরব মুসলিম বিশ্বের মাঝে ঐক্যবদ্ধ ব্যাপারে তেমন একটা আগ্রহ দেখাচ্ছে না, তাই মুসলিম বিশ্বের মাঝে ঐক্যবদ্ধা হওয়া সম্ভব হচ্ছে না। সৌদি আরবকে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার জন প্রধান ভূমিকা পালন করতে হবে। তবেই মুসলিম বিশ্বে ঐক্যবদ্ধ সম্ভব হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন