শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পদ্মা সেতুতে বসানো হয়েছে ১৮তম স্প্যান। গতকাল দুপুরে সেতুর মাওয়া প্রান্তে ১৭ ও ১৮ নম্বর পিলারের ওপর ৩-ই স্প্যানটি বসানো হয়েছে। এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে সেতুর ২ হাজার ৭০০ মিটার দৃশ্যমান হলো। এর আগে গত ২৬ নভেম্বর সেতুর ১৭তম স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের ওপর সফলভাবে বসানো হয়। ১৬তম স্প্যান বসানোর মাত্র ৭ দিনের ব্যবধানে ১৭তম এবং ১৭তম স্প্যান বসানোর মাত্র ১৪ দিনের ব্যবধানে বসানো হলো ১৮তম স্প্যানটি।
পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান, গতকাল সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৩৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে স্প্যানটি আনা হয়। পরবর্তীতে দুপুর ১টা ৩ মিনিটে ১৭ ও ১৮ নম্বরে পিলারের ওপর স্থায়ীভাবে স্প্যানটি স্থাপন করা হয়। এরপর ১৬ ও ১৭ নম্বর পিলারের স্প্যানের একটি অংশের সাথে ঝালাই করা হবে। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ২৭০০ মিটার দৃশ্যমান হলো।
পদ্মা সেতুর প্রকৌশলীরা আরও জানায়, পদ্মা সেতুর চ্যালেঞ্জিং সব কাজ শেষ হয়েছে। এখন দ্রুতই এগুবে পদ্মা সেতুর কাজ। প্রতিমাসে কম-বেশি স্প্যান বসবে। চীন থেকে দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে ১৭টি ইতোমধ্যে বসানো হয়েছে। এখনও কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত আছে পাঁচটি ও বাকি আছে ১১টি স্প্যান। নভেম্বরে এক সপ্তাহের ব্যবধানে দুইটি স্প্যান বসানো হয়েছিল। ডিসেম্বর মাসেই সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যানসহ মোট তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন