ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

মহানগর

আইইবির পূর্ণাঙ্গ ডিজিটাল যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৫:০৭ পিএম

দেশের প্রকৌশলীদের ঐতিহ্যবাহী সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর পূর্ণাঙ্গ ডিজিটাল যাত্রা শুরু করেছে। মঙ্গলবার সকালে আইইবি'র কাউন্সিল হলে প্রতিষ্ঠানটির ডাইনামিক ওয়েবসাইট এবং অ্যাপ উদ্বোধনের মাধ্যমে এই ডিজিটাল কার্যক্রম শুরু হয়।

আইইবির ডাইনামিক ওয়েব পোর্টালের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে সদস্যপদ প্রাপ্তির জন্য আবেদন, সদস্য নবায়ন এবং সদস্য আপগ্রেড করা যাবে। যে কোনো ফি অনলাইন ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা যাবে। সকল প্রকার নোটিশ, ইভেন্ট, তথ্য ও সংবাদ সম্পর্কে পরিষ্কার ধারণা লাভ করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। ঘরে বসেই আইইবি'র সকল সেবা প্রদান করবে এই অত্যাধুনিক ওয়েবসাইট এবং অ্যাপ এর মাধ্যমে।
আইইবি'র এই ডিজিটাল কার্যক্রম উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ গত ৭১ বছরে দেশের অনেক উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করেছে। এমন কোন ক্ষেত্র নেই যেখানে প্রকৌশলীদেও হাতের ছোঁয়া নেই। সব ক্ষেত্রে প্রকৌশলীদদের ভূমিকা রয়েছে। আমাদের দেশের প্রকৌশলীদের দক্ষ করে গড়ে তুলতে হবে। ভবিষ্যতে প্রকৌশলীদের চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেয়ার মত করে গড়ে তুলতে হবে। তা নাহলে আমরা পিছিয়ে যাবো।

মন্ত্রী আরও বলেন, বিজয়ের মাসে আইইবি ডিজিটাল যাত্রা শুরু করেছে। এখন থেকে আইইবি'র কাজ আরও অনেক বেড়ে গেছে। ওয়েবসাইট যে সোশ্যাল মিডিয়ার চেয়ে বেশি শক্তিশালী হতে পারে তা আইইবির ওয়েবসাইট এবং অ্যাপ দেখে বুঝা যায়। সোশ্যাল মিডিয়ার অনেক ভুয়া আইডি থাকে কিন্তু আইইবি'র সোশ্যাল সাইটে তা হবে না। আমি এই ওয়েবসাইটকে ইউটিউব এবং ফেসবুকের বিকল্প বলবো। বাংলাদেশে যারা ওযেবসাইট তৈরি করে তারা আইইবি'র ওয়েবসাইট যেন ফলো করে। ডিজিটাল কার্যক্রমের মধ্য দিয়ে আজ থেকে আইইবি অনন্য উচ্চতায় থাকবে।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী আবদুস সবুর বলেন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিক নির্দেশনায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও দক্ষ নেতৃত্বে একটি উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশ অর্থনীতি, ডিজিটালাইজেশন এবং অবকাঠামোগত দ্রুত উন্নয়ন করছে। বিশ্ব দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের প্রতিটা সেক্টর ডিজিটালাইজেশনের আওতায় চলে এসেছে। সেই ধারাবাহিকতায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, বাংলাদেশ (আইইবি) আজ থেকে ডিজিটাল আইইবি হিসেবে আত্মপ্রকাশ করছে।

আইইবি'র সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইবি'র কম্পিউটার কৌশল বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম প্রমুখ।

আইইবির নতুন ওয়েবসাইট ও অ্যাপ সর্ম্পকে বিস্তারিত আলোচনা করেন আইইবি'র কম্পিউটার কৌশল বিভাগের সদস্য প্রকৌশলী আবু হাসান মাসুদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবি’র কম্পিউটার কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী রনক আহসান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন