বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ত্রিপক্ষীয় বৈঠক চায় সংসদীয় কমিটি

প্রবাসে নারী শ্রমিক নির্যাতন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

প্রবাসে নারী শ্রমিকদের নির্যাতনের বিষয়ে ত্রিপক্ষীয় বৈঠক চায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তারা বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে একটি যৌথ সভা করতে চায়।

গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে আলোচনার সিদ্ধান্ত হয়েছে। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বৈঠকে কমিটি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যৌথ বৈঠক করে প্রবাসী নারী গৃহকর্মী নির্যাতন থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। কমিটির গত বৈঠকে প্রবাসে নারী শ্রমিকদের নির্যাতনের বিষয় নিয়ে আলোচনা হয়েছিল বলে ওই বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সৌদিতে কর্মরত আড়াই লাখ নারী শ্রমিকদের মধ্যে ২ থেকে ৩ শতাংশ নির্যাতনের শিকার হচ্ছে। সৌদি আরবে নারী গৃহকর্মীদের ওপর নির্যাতনের বিষয়ে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত খবরের কারণে বিষয়টি স্পর্শকাতর হয়ে দাঁড়িয়েছে। বিদেশে নারী শ্রমিক পাঠানোর ক্ষেত্রে বয়সসীমার (২৫-৪৫) শর্তের বিষয়টি অনেক ক্ষেত্রে অনুসরণ করা হয়। তাই সউদীতে নারী শ্রমিক পাঠানো হবে কিনা, তার ওপর একটি গবেষণা করে সিদ্ধান্ত নেওয়া দরকার। পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, সউদী আরবে কিছু নারী শ্রমিক নির্যাতনের শিকার হলেও অধিকাংশ ভালো অবস্থানে আছেন। এমন কি তারা নিজেদের আত্মীয়-স্বজনদের সেখানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান বলেন, বিদেশে কর্মরত নারী শ্রমিকদের পাশাপাশি পুরুষ শ্রমিকও নির্যাতনের শিকার। তবে এই নির্যানের হার ২ থেকে ৩ শতাংশের বেশি নয়। অবশ্য সংখ্যায় যাই হোক না কেন কমিটির প্রবাসী শ্রমিকদের নির্যাতনের তথ্য পেলে সংশ্লিষ্ট গৃহকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেন।

বৈঠকে নেদারল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা সংক্রান্ত মামলার সবশেষ পরিস্থিতির বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করে মন্ত্রণালয়। রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আসিয়ানভুক্ত দেশ কম্বোডিয়া সফরে সহযোগিতার পাশাপাশি দ্রুততম সময়ে ইন্দোনেশিয়া সফরের বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। কমিটি বৈদেশিক মিশনে হাতে লেখা ভিসা ইস্যু করা হচ্ছে জেনে উদ্বেগ প্রকাশ করে তা দ্রুত সমাধানের সুপারিশ করে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী একে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নূরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন