বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

প্রেসিডেন্ট হয়েও নাতিকে কোরআন শেখাচ্ছেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৭:৩৮ পিএম

একেই বলে মহান মানুষ। রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থেকেও নিজের পরিবারকে সময় দেয়া, শিক্ষা দেয়ার বিষয়গুলোও তারা ভুলেন না।
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও তার নাতীর একটি ছবি। যেখানে দেখা গেছে, নাতীকে পবিত্র কোরআন শেখাচ্ছেন প্রেসিডেন্ট এরদোগান। প্রকাশিত ওই ছবিটি নিয়ে মিডিয়ায় ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। খবর ইকনা
ছবিটি দেশটির প্রথম সারির গণমাধ্যমেও প্রকাশ হয়েছে। শুক্রবার তুরস্কের বহুল প্রচারিত পত্রিকা ইয়েনী সাফাক ছবিটি ছাপিয়ে লিখেছে, গভীর রাতে বা ফজর নামাজের পরে কিছুটা অবসর সময় পান তুরস্কের প্রেসিডেন্ট। সে সময়ে পরিবারের সঙ্গে সময় কাটান তিনি। মাঝেমধ্যে সময় পেলেই নাতিকে কোরআন শেখাতে বসে যান এরদোগান।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ৩০ পারা কুরআনের হাফেজ তা জানেন না অনেকেই। শুধু তাই নয়, বর্তমানে পৃথিবীতে তিনি একমাত্র প্রেসিডেন্ট যিনি একই সঙ্গে প্রেসিডেন্ট এবং পবিত্র কুরআনে হাফেজ। পার্লামেন্টে মাঝে মাঝেই তিনি নামাজের ইমামতি করেন এবং তুরস্কে অনেক মসজিদে তিনি ইমামতি করেছেন।
প্রেসিডেন্টের উদ্যোগে প্রতি বছর কুরআন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং এতে বিশ্বের অনেক হাফেজই অংশগ্রহণ করে থাকেন। পবিত্র হজও পালন করেছেন তিনি। তার সেই ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া ফেলেছে।
এবার তুরস্কের বহুল প্রচারিত পত্রিকা ইয়েনী সাফাক শুক্রবার এরদোগান এবং তার নাতীর একটি ছবি নিয়ে ছাপিয়েছে। সেখানে দেখা যাচ্ছে- এই সামান্য অবসরের সময়ে এরদোগান তার নাতীকে কুরআন শিখাচ্ছেন।
ইয়েনী সাফাক পত্রিকার প্রতিবেদন লিখেছে, এরদোগানের মেয়ের জামাই ও তুরস্কের জ্বালানী এবং খনিজ সম্পদমন্ত্রী বেরাক আলবাইরাকের ছেলে আহমেদ আকিফ আলবাইরাকের প্রিয় সময় তার নানার সাথে কাটানো সময়গুলো!
গভীর রাতে কিংবা একদম ভোরে হয়তো কিছুটা সময় মিলে। যে সময়টা উনি পরিবারের সাথে কাটান। সময়ে পেলেই এরদোগান তার নাতীকে কুরআন শিখাচ্ছেন।
তবে জানা গেছে, ছবিটি ২০১৬ সালের ১৫ জুলাইয়ে তোলা ছবি। এ প্রসঙ্গে এরদোগান দেশটির বেসরকারি টিভি চ্যানেল ২৪ টিভিতে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, ছবির শিশুটি আমার নাতি আহমেদ আকিফ। আমার জামাতা তুরস্কের অর্থবিষয়ক মন্ত্রী বেরাত আলবায়রাকের ছেলে। ছবিটি মারমারিসে সেই রাতে তোলা হয়েছিল যে রাতে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা করা হয়েছিল। আমি সেদিন আমার নাতিকে বলেছিলাম দৈনিক পাঁচ পৃষ্ঠা করে কোরআন পড়তে। মাশাআল্লাহ, তার আগ্রহ দেখে আমি অভিভূত হয়ে যাই। আমার সঙ্গে পড়তে পড়তে ধীরে কোরআন পড়া শিখে গিয়েছিল সে।
তুরস্ক সংবিধান গণভোটের প্রাক্কালে এই ছবিটি প্রকাশ হওয়ার কারণে সেদেশের ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। মানুষের অফুরন্ত আবেগ ও ভালোবাসার পেয়েছেন নিমেষেই। সংবাদপত্রটি দাবী করেছে এরদোগানের শত ব্যস্ততা থাকার পরও তার নাতিকে কুরআন শিক্ষা দিতে ভুলেন না। উল্লেখ্য, প্রসিদ্ধ কারীদের মতো কুরআন তেলাওয়াত করতে পারেন এরদোগান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Miah Muhammad Adel ২৭ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৬ পিএম says : 0
আর বাংলাদেশের প্রেসিডেন্ট?
Total Reply(0)
Sardar rahman ২৭ ডিসেম্বর, ২০১৯, ১১:২৮ পিএম says : 0
We need this type of leader in Muslim world
Total Reply(0)
Sardar rahman ২৭ ডিসেম্বর, ২০১৯, ১১:২৮ পিএম says : 0
We need this type of leader in Muslim world
Total Reply(0)
মোহাম্মদ আব্দুস সালাম ২৯ ডিসেম্বর, ২০১৯, ৯:১২ এএম says : 0
দুনিয়ার প্রত্যেকটি মুসলিম রাষ্ট্রপ্রধান এবং নেতাদের ধার্মিক এবং এরকম হওয়া উচিৎ বলেই আমি মনে করি।
Total Reply(0)
Md. Masud ২৯ ডিসেম্বর, ২০১৯, ৯:৩৮ এএম says : 0
We need this type of leader in Bangladesh .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন