শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোলাইমানি হত্যাকান্ড বেআইনি, মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত : মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৩:৩৪ পিএম

ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা বেআইনি আখ্যা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার (৭ জানুয়ারি) এই হত্যাকান্ডকে তিনি সউদী আরবের নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডের শামিল বলে মন্তব্য করেছেন। এই হত্যাকান্ডের পর কোনটিকে সন্ত্রাসবাদ বলা হবে তা নিয়ে উত্তেজনা বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন মালয়েশীয় প্রধানমন্ত্রী। এই মুহূর্তে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ভোরে বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। ওই ঘটনার চরম প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান। এনিয়ে ওয়াশিংটন-তেহরান উত্তেজনার মধ্যে মঙ্গলবার এই ইস্যুতে কথা বলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।
সাংবাদিকদের উদ্দেশে মাহাথির মোহাম্মদ বলেন, এখনই মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার সঠিক সময়। তিনি বলেন, ‘আমরা এখন আর নিরাপদ নই। কেউ যদি কাউকে অবজ্ঞা করে বা কারও পছন্দ মতো কথা না বলে তাহলে অন্য দেশ থেকে ওই ব্যক্তির পক্ষে ড্রোন পাঠানো এবং সম্ভবত আমার উপর গুলি চালানোও ঠিক আছে’।
তিনি বলেন, এই হত্যাকন্ড কেবল ওই দেশটির আইনবিরোধী তা-ই না, তাবত বিশ্বের আইনবিরোধী।-খবর স্ট্রেইটসটাইমসের
জেনারেল সোলাইমানির হত্যাকান্ড প্রসঙ্গে মাহাথির মোহাম্মদ বলেন, ‘এই হত্যাকান্ড সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডের সমান। তাকে বিদেশের মাটিতে হত্যা করা হয়। নিজ দেশের স্বার্থে অন্য দেশের কোনও নেতাকে হত্যার মতো কাজ এটা। উভয়েই (যুক্তরাষ্ট্র ও সউদী আরব) অনৈতিক ও আইন বিরুদ্ধ কাজ করেছে’।
নিজের মতামত বিশ্ব দরবারে তুলে ধরা অব্যাহত রাখবেন কিনা জানতে চাইলে মাহাথির বলেন, সত্য প্রকাশ অব্যাহত রাখবো। তিনি বলেন, কে ক্ষমতাধর আর কে দুর্বল তা নিয়ে আমি ভীত নই। কোনও কিছু সঠিক না হলে আমি মনে করি আমার সত্য প্রকাশের অধিকার আছে’।
সম্ভাব্য উত্তেজনা বেড়ে যাওয়ার হুশিয়ারি দিয়ে এই হত্যাকান্ডকে সন্ত্রাসবাদ বলে আখ্যায়িত করেন বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম মুখে না নিয়েই ড. মাহাথির বলেন, একজন ক্ষমতাবান ভদ্রলোক এই কাজটি করেছেন।
এই হত্যাকান্ডের পর সবপক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে চীন ও সউদী আরব। বিশ্লেষকরা বলছেন, সোলাইমানি হত্যাকান্ডের পর বিস্তারিত ও দীর্ঘ সংঘাতের শঙ্কায় বাহরাইন, কাতার ও ওমানের সার্বভৌমত্ব ঝুঁকিতে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Miah Muhammad Adel ৭ জানুয়ারি, ২০২০, ৫:০৭ পিএম says : 0
"সত্য স্বয়ং প্রকাশ। তাকে কোন রক্ত আঁখি রোধ করতে পারে না। ... ... আমার হাতের বীণা কেড়ে নিলে তা অন্যের হাতে বাজবে। " কবির জবানবন্দী
Total Reply(0)
** হতদরিদ্র দীনমজুর কহে ** ৭ জানুয়ারি, ২০২০, ৫:১৭ পিএম says : 0
আর চুপ করে বসে থাকবেননা।ঐক্যবদ্ধ হউন।
Total Reply(0)
Miah Muhammad Adel ৭ জানুয়ারি, ২০২০, ৮:৫৫ পিএম says : 0
The Quranic teaching is to stay united, and Muslims follow the policy of division. They are alarmingly deviated. Muslims are very apt at putting the short-term personal interests above the long-term community interests. The number of Muslim nations is not less than 50. Today, some of them call Muslim-majority nation without calling Muslim nation. They themselves lower their grade of eeman. If they get united per teaching of the Quran, they can form the United Muslim Nations (UMN). Their leaders should think deeply over this issue.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন