ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র সউদী সেনা শিক্ষানবিশদের বহিষ্কার করছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:২৯ পিএম

প্রায় এক ডজনেরও বেশি সউদী সেনা শিক্ষানবিশকে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র। গত ৬ ডিসেম্বর ফ্লোরিডার পেনসাকোলা নৌঘাঁটিতে সউদী আরবের এক বিমানসেনা বন্দুকহামলা চালানোর পর প্রশিক্ষণের বিষয়টি পুনর্মূল্যায়ন করে পেন্টাগন। সেই প্রেক্ষিতেই এসব শিক্ষানবিশকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সিএনএন আরও জানিয়েছে, উগ্রপন্থী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে কয়েকজনকে বহিষ্কার করা হয়েছে। আরও কয়েকজন বহিষ্কার হয়েছেন শিশু পর্নোগ্রাফির কারণে। তবে এ বিষয়ে এফবিআই ও যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।
এ ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রবার্ট কার্ভার জানান, ফ্লোরিডার পেনসাকোলা নৌঘাঁটিতে বন্দুক হামলার প্রেক্ষিতে সউদী আরব থেকে আসা সেনা শিক্ষানবিশদের প্রশিক্ষণ কার্যক্রম সীমিত করেছিল মার্কিন প্রতিরক্ষা বিভাগ। পরে আবার নতুন সিদ্ধান্ত নেওয়া হয় তাদের প্রশিক্ষণের বিষয়টি পুনর্মূল্যায়ন করে।
প্রায় এক ডজন সউদী প্রশিক্ষণার্থীকে পেনসাকোলা ঘাঁটিতে নিজেদের কোয়ার্টারেই অবরুদ্ধ করা হয়। এমনকি যুক্তরাষ্ট্রে থাকা সউদী আরবের সব সেনা প্রশিক্ষণার্থীর বিষয়েই পুনর্মূল্যায়ন কার্যক্রম শুরু করেছে পেন্টাগন। দেশটিতে এ মুহূর্তে অন্তত সাড়ে আটশ’ সউদী প্রশিক্ষণার্থী রয়েছে। তবে এ বিষয়ে সউদী সরকার এখনো কিছু বলেনি। পেনসাকোলার ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবেই বিবেচনা করছে যুক্তরাষ্ট্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন