ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩১ বাংলাদেশিকে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো হয়েছে ৩১ বাংলাদেশিকে। গত ১৪ জানুয়ারি মধ্যরাতে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ বিমানে করে দেশে তাদের ফেরত পাঠানো হয়। বিমানবন্দরের একটি স‚ত্র বিষয়টি নিশ্চিত করে। ফেরত আসা বাংলাদেশিরা জানান, যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশ ও বৈধ কাগজপত্র না থাকার কারণে সেদেশের পুলিশ তাদের গ্রেফতার করার পরে ফেরত পাঠায়।

সাধারণত ফেরত আসা প্রবাসীদের খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম।
যুক্তরাষ্ট্র ফেরত বাংলাদেশিদের বিষয়ে জানতে চাইলে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জানুয়ারি রাতে ৩১ জন বাংলাদেশি ফেরত আসার তথ্য পেয়েছি। শুধু তারাই নন, বিভিন্ন সময়ে বিভিন্ন দেশ থেকে ফেরত আসতে বাধ্য হন তারা, যারা অনিয়মিতভাবে সেসব দেশে প্রবেশ করেছিলেন। ৫ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত খরচ করে তারা এসব দেশে যান বলে জেনেছি। কোনোভাবে প্ররোচিত হয়ে অনিয়মিতভাবে বিদেশ না যাওয়ার প্রতি আহŸান জানান ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের এই কর্মকর্ত। তিনি বলেন, স¤প্রতি ইউরোপ সেখানে বৈধ কাগজপত্র না থাকা বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছে। তবে এসব বাংলাদেশিদের দেশে পুনর্বাসনের জন্য আর্থিক সহায়তাও দিয়ে থাকে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী দেশগুলোকেও এ বিষয়টি ভাবতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরা কয়েকজন বাংলাদেশি জানান, প্রায় ২৫ লাখ টাকার বিনিময়ে ব্রাজিল থেকে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করার চেষ্টা করছিলেন। কিন্তু সেখানকার পুলিশ তাদের আটক করে দেশে পাঠায়। তবে কয়েকজন জানান, যুক্তরাষ্ট্রে তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে পুলিশ তাদের আটক করে দেশে ফেরত পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে রয়েছেন নায়াখালীর মো. নাসির উদ্দিন, রেদুয়ানুল ইসলাম, জাহাঙ্গীর আলম, জাহাঙ্গীর আলম জুয়েল, মো. শহীদ, কুমিল্লার মাসুদ রানা, কিশোরগঞ্জের রুমান উদ্দিন, বরিশালের মো. রিফাত সরদার, সিলেটের সাহমি আহাম্মেদ, গাজীপুরের শরীফ সরকারসহ অন্যান্যরা।
এর আগে একই কারণে ২০১৯ সালের ২১ নভেম্বর ২৫ বাংলাদেশিসহ ১৪৫ ভারতীয় নাগরিককে দেশে ফেরত পাঠায় মার্কিন যুক্তরাষ্ট্র সরকার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Srabon Joardar ১৭ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
ঠিক রাস্তায় না গেলে যাহয়।কি দরকার অবৈধ উপায়ে যাওয়ার।
Total Reply(0)
Farhana Yasmin ১৭ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
ওই টাকা গুলো দিয়ে দেশেই কিছু করার চেষ্টা চালিয়ে যাওয়া উচিৎ ছিল এখনতো সবই শেষ
Total Reply(0)
অাজিজুর রহমান শাহীন ১৭ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
Oh my God!
Total Reply(0)
Jhummi Ahmed ১৭ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
Very very good decision
Total Reply(0)
Kafhsi Labqi ১৭ জানুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
পাকিস্তানিদের ফেরত পাঠানো কথা ছিল। কিন্তু ওরা নেয় নাই। আমাদের নতজানু আবাল মন্ত্রী সব মেনে নেয় কিন্তু রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারেনা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন