বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

অতি লোভে দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা -এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ৮:১১ পিএম

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, সচ্ছল জীবনযাপনের জন্য সরকারের তরফ থেকে নানা সুযোগ-সুবিধা বাড়ানোর পরও যারা অতি লোভী হয়ে দুর্নীতির সাথে জড়িত হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বরেন, বর্তমান সরকার চাকরিজীবীদের বেতন-ভাতা বাড়ানোসহ অনেক সুযোগ-সুবিধা দিয়েছে। ফলে দুর্নীতি না করেও সচ্ছলভাবে জীবনযাপন করা সম্ভব। তারপরও যারা অতি লোভী হয়ে দুর্নীতির সাথে সম্পৃক্ত হবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এনবিআর চেয়ারম্যান বলেন, জিরো টলারেন্স একটা ফাঁকা বুলি। এটা কখনোই বাস্তবায়ন করা যায় না। যে বলে সে নিজেই তা করে না কিংবা করতে পারে না। অনেক সময় নিজে বলে নিজেই একটা অপকর্ম করে বসে। জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার জন্য একটি স্লোগান। আমার সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সততা আনার জন্য যতটুকু কঠোর হওয়া দরকার, ততটুকু কঠোর হবো। আমাদের সবার উচিত দেশের উন্নয়নে কাজ করা। আমরা শুধু অর্থনৈতিক উন্নয়ন চাই না। আমাদের সামাজিক ও চিন্তা-ভাবনার উন্নন্ত্র দরকার। তবে ব্যক্তি উন্নয়ন নয়, ব্যক্তি উন্নয়ন করে কোনো দৃষ্টান্ত স্থাপন করতে পারে নি।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন তিনি এ হুঁশিয়ারি দেন।

রাজস্ব ঘাটতি পূরণের প্রতিশ্রুতি দিয়ে এনবিআরের নতুন চেয়ারম্যান বলেন, রাজস্ব ঘাটতি পূরণে গুরুত্ব দেয়া হবে। এ ক্ষেত্রে করের আওতা বাড়াতে কাজ করা হবে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও সততা আনার পাশাপাশি বাস্তবায়নযোগ্য নতুন নতুন পদক্ষেপ নেয়া হবে।

কাস্টমস দিবসের আয়োজন সম্পর্কে রহমাতুল মুনিম জানান, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে কাস্টমসের ভূমিকা ও গুরুত্বকে বিশ্ববাসীর সামনে তুলে ধরাই এবারের প্রতিপাদ্য।

আগামী ২৬ জানুয়ারি বাংলাদেশসহ ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮৩ দেশে দিবসটি পালিত হবে। আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে ২৬ জানুয়ারি সকাল সাড়ে ৭টায় রাজস্ব ভবন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। এছাড়া বিকেল ৫টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সেমিনারের আয়োজন করবে এনবিআর। দিবসটি উপলক্ষে মতবিনিময় ও আলোচনা, টেলিভিশন টকশো, দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার, ব্যানার টানানোসহ নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রহমাতুল মুনিম বলেন, ভ্যাট, ট্যাক্স আদায়ের সময় হলেই এনবিআরের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তোলেন ব্যবসায়ীরা। কিন্তু এনবিআরের পক্ষ থেকে কারো ওপরই কোনো বোঝা চাপিয়ে দেওয়া হবেনা। ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখার চেষ্টাই সবসময় করা হবে। এই পরিবেশ তৈরি করতে কোন ধরনের পলিসি অনুসরণ করা দরকার সেটা নিয়ে কাজ করব।

তিনি বলেন, ব্যবসায়ীদের অভিযোগ থাকবেই। তারা সবসময় চান যেন ভ্যাট ও ট্যাক্স না থাকে। এটা কখনোই সম্ভব নয়। তবে একক ব্যক্তির ওপরে ভ্যাট-ট্যাক্সের বোঝা কমাতে করের আওতা বাড়ানোর উদ্যোগ নেয়া হবে।

সংবাদ সম্মেলনে এনবিআরের সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন