শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনা ভাইরাস, চট্টগ্রাম বন্দরে বিশেষ সর্তকতা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৪:১১ পিএম | আপডেট : ৪:১২ পিএম, ৩১ জানুয়ারি, ২০২০

সমুদ্রগামী জাহাজের মাধ্যমে মরণঘাতী করোনা ভাইরাস জনিত রোগ প্রতিরোধে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিশেষ সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। করোনা ভাইরাসে আক্রান্ত নাবিকের পরির্চযায় বন্দর মেডিক্যাল বিভাগের বিশেষ টিমকে প্রস্তুত রাখা হয়েছে। চট্টগ্রাম বন্দর হাসপাতালের উদ্যোগে ভাইরাসটির সংক্রামণ প্রতিরোধে মৌলিক সুস্থতা অনুশীলনের নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে।
বন্দরের সদস্য (হারবার ও মেরিন) কমডোর এম শফিউল বারীর দপ্তরে এক জরুরি সভায় সমুদ্রপথে করোনা ভাইরাস প্রবেশ প্রতিরোধে জাহাজের ক্যাপ্টেন এবং এজেন্ট কর্তৃক জাহাজ বহি:নোঙ্গরে আসার সাথে সাথে এ বিষয়ে যথাযথ ঘোষণা প্রদান বাধ্যাতামূলক করা হয়েছে । বন্দরে আগত জাহাজের মাস্টারকে পোর্ট লিমিটে আসার সাথে সাথে ঘোষনা প্রদান করতে হবে তার জাহাজে করোনা ভাইরাস আক্রান্ত নাবিক নাই। এছাড়া পূর্ব এশিয়ার দেশ সমূহ থেকে আগত জাহাজে শতভাগ নাবিককে বন্দর স্বাস্থ্য কর্মকর্তা কর্তৃক স্ক্যানিংয়ের মাধ্যমে নিরাপদ ঘোষনা করা হলেই বন্দরে প্রবেশের অনুমতি দেয়া হবে।
করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সাবান দিয়ে হাত ধোয়া, নোংরা হাত দিয়ে নাক, কান ও মুখমন্ডল স্পর্শ না করা, আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকা ইত্যাদি বিষয়ে সর্তীকরণ প্রচারণার লক্ষে চট্টগ্রাম বন্দরের নৌ বিভাগ, ট্রাফিক বিভাগ, নিরাপত্তা বিভাগ এবং সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের পরামর্শ দেওয়া হয়েছে। আক্রান্ত ব্যক্তি সুস্থ না হওয়া পর্যন্ত নিজ কক্ষে বা ঘরে অবস্থান, অন্যের সাথে ঘনিষ্ট যোগাযোগ পরিহার, সংক্রামণ প্রতিরোধ মাস্ক ব্যবহার এবং কর্মক্ষেত্র পরিস্কার রাখার বিষয়টি নিশ্চিত করার কর্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
জাহাজ থেকে হাসপাতালে দ্রুত রোগী স্থানান্তরে জন্য বন্দরের অ্যাম্বুলেন্স শিপকে প্রস্তুত রাখা হয়েছে। বন্দর ইমিগ্রেশন ডেক্সে পোর্ট হেলথ অফিসারের তত্ত্ববধানে একটি মেডিকেল টীম সার্বক্ষনিক দায়িত্বে নিয়োজিত থাকবে। কোন নাবিক বাহিরে যেতে চাইলে মেডিক্যাল স্ক্যনিংয়ে সুস্থতা সাপেক্ষেই শুধুমাত্র যাওয়ার অনুমতি দেয়া হবে। সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য মাস্ক ও অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে পরামর্শ দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন