শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বোল্টনের উপর তীব্র আক্রমণ ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৪:২১ পিএম

নিজের সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের উপরে তীব্র আক্রমণ করে বুধবার কয়েকটি টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিনেটে ট্রাম্পের ইমপিচমেন্ট শুনানিতে বোল্টনকে সাক্ষ্যের জন্য ডাকা হবে কি না, তা নিয়ে ভাবনাচিন্তা করছেন রিপাবলিকানরা সিনেটররা। তার মধ্যেই বোল্টনের আসন্ন স্মৃতিকথা নিয়ে টুইটে ক্ষোভ উগরে দিয়েছেন প্রেসিডেন্ট। তার মতে, সেটি ‘অসত্য ও জঘন্য’ একটি বই।

মার্কিন প্রেসিডেন্ট এমনিতে বলে থাকেন, তিনি সব সময় সেরা লোককেই কাজের জন্য বেছে নেন। সেই তিনি বোল্টনকে নিয়ে এখন বলেছেন, ‘জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদে যদি বোল্টন এখনও থাকতেন, তা হলে ষষ্ঠ বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেত।’ টুইটে ট্রাম্পের দাবি, ‘অতীতে জাতিসংঘে দূত হিসেবে মনোনীত হতে পারেননি যিনি, তিনি কিছুতেই সুযোগ পাবেন না এটাই স্বাভাবিক। সিনেট বাদে অন্য কোথাও কাজের জন্য ঘ্যানঘ্যান করছিল। আমাকে অনেকে না করেছিল, তবু আমি ওকে সুযোগ দিয়েছিলাম। কাজে যোগ দিয়ে একের পর এক ভুল সিদ্ধান্ত নেয়া। ওর সব কথায় কান দিলে এত দিনে আমরা ষষ্ঠ বিশ্বযুদ্ধ দেখে ফেলতাম। সেই লোক বেরিয়ে গিয়ে সঙ্গে সঙ্গে একটা জঘন্য, অসত্যে ভরা বই লিখে ফেলল। সব জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গোপন দলিল। কে করে এমন কাজ?’

এর পরে ইমপিচমেন্ট প্রসঙ্গ টেনে ট্রাম্পের টুইট, ডেমোক্র্যাটদের হাতে যত সাক্ষীই যাক, যত তথ্য ওরা জোগাড় করুক, কিছুই যথেষ্ট নয়। ওরা সব সময় চেঁচাবে, ‘অন্যায্য ঘটনা।’ ইমপিচমেন্ট আসলে একটা রাজনৈতিক ধাপ্পা।

টুইট করার আগের দিন এক মার্কিনদৈনিকে প্রকাশিত হয়, বোল্টনের আসন্ন বইটিতে ট্রাম্প যে ভাবে ‘সুবিধা পাওয়ার জন্য সুবিধার সুযোগ করে দিয়েছিলেন’, তার উল্লেখ রয়েছে। ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্তের পরিবর্তে ট্রাম্প যে ইউক্রেনকে সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন, সে কথা বইয়ে লিখেছেন বোল্টন— জানায় দৈনিকটি। তাতেই রেগে যান ট্রাম্প।

বোল্টনের বইয়ে ওই তথ্য রয়েছে, এটা ফাঁস হওয়ার পর থেকেই সিনেটের ইমপিচমেন্ট শুনানিতে তার সাক্ষ্যের জন্য জোর দাবি উঠেছে। গত বছর সেপ্টেম্বরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ ছাড়েন বোল্টন। তার এক দিন আগেই হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ ট্রাম্পের ইউক্রেন লেনদেন সংক্রান্ত তিনটি তদন্তের সূচনা হয়। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন