শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ই-সিগারেট কমাবে ক্ষতি -স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

তামাকের ক্ষতিকর প্রভাব বিশেষ করে স্বাস্থ্য ঝুঁকি দিনদিন বাড়ছে। আর তাই তামাক নিয়ন্ত্রণের ক্ষেত্রে এবং ধূমপান ছাড়ার ক্ষেত্রে সহায়তা করতে পারে ই-সিগারেট বা ভেপিং। যুক্তরাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞরাও ই-সিগারেটের ব্যবহার বৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখছেন। তাঁদের মতে, প্রচলিত সিগারেটের তুলনায় ই-সিগারেট বা ভেপিং অনেক বেশি নিরাপদ। আর ধূমপান ছাড়ার ক্ষেত্রেও ভেপিং কার্যকরী ভূমিকা রাখবে।

যুক্তরাজ্যের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্যের প্রফেসর লিন্ডা বল্ড এবং লিভারপুর বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ডা. সুজি গেইজ স¤প্রতি দেশটির প্রখ্যাত দৈনিক দ্য গার্ডিয়ানে ই-সিগারেট প্রসঙ্গে একটি নিবন্ধ লিখেছেন। সেখানে তাঁরা বলছেন, গত এক দশকে যুক্তরাজ্যের স্বাস্থ্য খাতে পরিস্থিতি খুব একটা সন্তোষজনক নয় এবং গড় আয়ু বৃদ্ধি ও শিশু মৃত্যুর হার কমার গতি থমকে গেছে। তবে বিগত বছরগুলোতে ই-সিগারেটের ব্যবহার বৃদ্ধি ইতিবাচক ।

সূত্র মতে, এক দশকের বেশি সময় হলো ই-সিগারেট বাজারে আসার। তবে ই-সিগারেট খাতের জন্য সবচেয়ে জটিল সময় ছিল ২০১৯ সাল। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রে ভেপিং সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকি, বিশেষ করে ফুসফুসের ক্যান্সারের কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিগত ডিসেম্বর পর্যন্ত দেশটিতে ই-সিগারেট ব্যবহারের কারণে ৫৪ জন মারা গেছেন। নানান স্বাস্থ্য জটিলতায় আরও দুই হাজার পাঁচশত লোক হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের অধিকাংশই তরুণ। এমন প্রেক্ষাপটে অনেক দেশ ই-সিগারেট নিষিদ্ধ করার উদ্যোগ নিচ্ছে। তাহলে আগামী দিনগুলোতে এই খাতের জন্য কী পরিস্থিতি অপেক্ষা করছে?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, ই-সিগারেট সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার কারণেই অনেকে হুট করে তা নিষিদ্ধের সিদ্ধান্ত নিচ্ছে। এই উদ্যোগে বরং নেতিবাচক ফল আনতে পারে। ধূমপান ছাড়ার ক্ষেত্রে সহায়তা করে ই-সিগারেট। তা নিষিদ্ধ করা হলে ধূমপান ছাড়ার উদ্যোগে বাধাগ্রস্ত হতে পারে।

লিন্ডা এবং সুজি তাদের নিবন্ধে বলেন, মত্যুর ঘটনায় তদন্ত হয়েছে। এতে দেখা গেছে, ভেপিং যন্ত্রে থাকা নিকোটিন নয়, বরং যন্ত্রে আলাদাভাবে মেশানো ক্ষতিকর তামাকের কারণেই এসব মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) পরীক্ষা করে পেয়েছে, আলাদাভাবে মেশানো গাঁজা এবং ভিটামিন-ই-এর একটি ক্ষতিকর উপাদান ভেপিং সংক্রান্ত রোগব্যাধির মূলে। ভেপিংয়ের সময় এসব ক্ষতিকর উপাদান শ্বাসনালি দিয়ে শরীরে প্রবেশ করে মারাত্মক ক্ষতি করছে। রাস্তা থেকে সস্তায় এসব উপাদান অবৈধভাবে কেনা হয়েছে। এমনকি শিশুরাও এসব ক্ষতিকর উপাদান ব্যবহার করছে। অর্থাৎ ভেপিং নয়, ব্যবহারকারীদের অসতর্কতাই স্বাস্থ্য ঝুঁকির মূলে। গবেষকদের পাশাপাশি গাঁজার বাজার পর্যবেক্ষণ করেন এমন বিশেষজ্ঞরা এসব ক্ষতিকর উপাদান ব্যবহারের ব্যাপারে কয়েক মাস আগ থেকেই সতর্ক করে আসছিলেন। কিন্তু তাদের পরামর্শ আমলে নেওয়া হয়নি এবং বাজার তদারকি করা হয়নি ।

লিন্ডা বলেন, ই-সিগারেটের কারণে স্বাস্থ্য ঝুঁকির ঘটনা যুক্তরাষ্ট্রেই বেশি। অন্য কোনো দেশে এমন উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়নি। যুক্তরাজ্য বা ইউরোপের দেশগুলোতে ভেপিংয়ের ক্ষেত্রে গাঁজার ব্যবহার অবৈধ। সেখানে ই-সিগারেটের বাজার কঠোরভাবে তদারক করা হয়। যুক্তরাষ্ট্রের তরুণেরা ই-সিগারেটের ব্যাপারে আগ্রহী হয়ে উঠতে থাকে গেল কয়েক বছর ধরে। জুলের মত নামী প্রতিষ্ঠান আকর্ষণীয় ই-সিগারেট নিয়ে আসায় এবং ই-সিগারেটের জন্য বিভিন্ন স্বাদের ভেজিটেবল গিøসারিন বাজারে আসার পর এর চাহিদা আরও বেড়ে যায়।

তবে যুক্তরাষ্ট্রের ই-সিগারেট সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকির প্রভাব পড়েছে অন্যান্য দেশেও। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ভারত ও ফিলিপাইনে ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। সেখানে লাখো গ্রাহক রয়েছে। কানাডায় কিছুদিন আগে ই-সিগারেট বৈধ করা হয়েছে। সা¤প্রতিক ঘটনাপ্রবাহে সেখানেও বিভিন্ন রাজ্যে ই-সিগারেটের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুখবর দিচ্ছে যে, বিশ্বে এবারই প্রথম পুরুষের মাঝে তামাক এবং তামাকজাত পণ্য ব্যবহারের বৃদ্ধির হার থেমেছে এবং নারীদের মাঝে তামাকের ব্যবহারের হার কমেছে। অর্থাৎ তামাক নিয়ন্ত্রণের উদ্যোগ কাজে দিচ্ছে।

লিন্ডা এবং সুজি মনে করেন, ধূমপান ও তামাকের ব্যবহারের হার কমার ক্ষেত্রে ভেপিংয়ের ইতিবাচক ভূমিকা আছে। গেল বছর এক গবেষণা নিবন্ধে বলা হয়েছে, ধূমপান ছাড়তে ই-সিগারেট কার্যকরী ভূমিকা রাখে। যুক্তরাষ্ট্রেও সা¤প্রতিক গবেষণায় দেখা গেছে, তরুণদের মাঝে ই-সিগারেটে ব্যবহার বাড়ার ফলে ধূমপান উল্লেখযোগ্য হারে কমেছে। তাই বিশেষজ্ঞরা ই-সিগারেট নিষিদ্ধের পরিবর্তে এই খাতে কার্যকর তদারকি এবং তামাক নিয়ন্ত্রণের পদক্ষেপকে আরও কার্যকরী করার পরামর্শ দেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন