শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

সেরা ছবির পুরস্কার জিতে ইতিহাস দক্ষিণ কোরিয়ার

অস্কার ২০২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

৯২তম একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মার্কিন অভিনেত্রী রেনে জেলেগার। সেরা অভিনেতা হয়েছেন হোয়াকিন ফিনিক্স। রেনে পুরস্কার পেয়েছেন ‘জুডি’ ছবিতে অভিনয়ের জন্য। আর ফিনিক্স জোকারে।
গত রোববার (বাংলাদেশ সময় গতকাল ভোররাত) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় হলিউডি চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসর। এ বছর অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছিলেন সিন্থিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারেজ স্টোরি), সিয়োর্স রোনান (লিটল উইমেন) এবং শার্লিজ থেরন (বোম্বশেল)।
অভিনেতাদের মধ্যে মনোনয়ন ছিল লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড), আন্তোনিও বান্দেরেস (পেইন অ্যান্ড গ্লোরি), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি) এবং জোনাথন প্রাইস (দ্য টু পপিস)। সহঅভিনেতা হিসেবে এদিন অস্কার জিতেছেন ব্র্যাড পিট। ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ছবিতে। পিটকে কঠিন প্রতিদ্ব›িদ্বতা করতে হয়েছে আল পাচিনো এবং জো পেসির সঙ্গে। এই দুজন অভিনয় করেছেন ‘দ্য আইরিশম্যান’ ছবিতে। পিটকে টেক্কা দিতে হয়েছে টম হ্যান্কস এবং অ্যান্থনি হপকিন্সের সঙ্গেও।
দক্ষিণ কোরিয়ার ইতিহাস
অস্কারের ইতিহাসে বিদেশি ভাষার সিনেমা হিসেবে প্রথমবার সেরা চলচিত্রের পুরস্কার জিতল দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’। ইংরেজি ভাষায় নয় এমন ১১তম সিনেমা হিসেবে এটি এবার মনোনয়ন পায়। আধুনিক সিউলের ধনী-গরিবের বৈষম্যমূলক কাহিনি নিয়ে নির্মিত স্যাটায়ার-ধর্মী এই সিনেমা চারটি ক্যাটাগরিতে অস্কার জিতেছে। সেরা পরিচালক, চিত্রনাট্য এবং সেরা আন্তর্জাতিক ফিচার।
এবার সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মার্কিন অভিনেত্রী রেনে জেলেগার। সেরা অভিনেতা হয়েছেন হোয়াকিন ফিনিক্স। রেনে পুরস্কার পেয়েছেন ‘জুডি’ ছবিতে অভিনয়ের জন্য। আর ফিনিক্স জোকারে। গত রোববার (বাংলাদেশ সময় গতকাল ভোররাত) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় হলিউডি চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসর।
এ বছর অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছিলেন সিন্থিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারেজ স্টোরি), সিয়োর্স রোনান (লিটল উইমেন) এবং শার্লিজ থেরন (বোম্বশেল)। অভিনেতাদের মধ্যে মনোনয়ন ছিল লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড), আন্তোনিও বান্দেরেস (পেইন অ্যান্ড গ্লোরি), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি) এবং জোনাথন প্রাইস (দ্য টু পপিস)।
সহঅভিনেতা হিসেবে এদিন অস্কার জিতেছেন ব্র্যাড পিট। ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ছবিতে। পিটকে কঠিন প্রতিদ্ব›িদ্বতা করতে হয়েছে আল পাচিনো এবং জো পেসির সঙ্গে। এই দুজন অভিনয় করেছেন ‘দ্য আইরিশম্যান’ ছবিতে। পিটকে টেক্কা দিতে হয়েছে টম হ্যান্কস এবং অ্যান্থনি হপকিন্সের সঙ্গেও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন