শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বসল পদ্মা সেতুর ২৪তম স্প্যান

দৃশ্যমান ৩.৬ কি.মি

শরীয়তপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পদ্মা সেতুর ২৪তম স্প্যান বসানো হয়েছে। গতকাল দুপুর সোয়া ১টার দিকে স্প্যানটি বসানো হয়। সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর এটি বসানোর ফলে সেতুর অবকাঠামোর ৩ হাজার ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে। এর আগে গত ২ ফেব্রুয়ারি ২৩তম স্প্যানটি বসানো হয়। ৯ দিনের মাথায় এটি বসানো হলো। সেতুর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্প্যানটি প্রস্তুত হওয়ার পর মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটিতে অস্থায়ীভাবে বসানো হয়েছিল। গতকাল সকাল সাতটার দিকে মাওয়া প্রান্ত থেকে প্রায় তিন হাজার টন ওজনের স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান ক্রেন। ৩১ নম্বর খুঁটির কাছে পৌঁছায় সকাল ১০টার দিকে। এরপরই স্প্যানটি বসানোর কাজ শুরু করা হয়। দুপুর ১টা ১৫ মিনিটের সময় স্প্যানটি খুঁটির ওপর বসানো হয়।

সেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, সকালে স্প্যানটি নিয়ে মাওয়া প্রান্ত থেকে প্রকৌশলীরা রওনা হন। স্প্যানটি খুঁটির ওপর বসাতে দুপুর হয়ে যায়। সবগুলো খুঁটির কাজ আগামী এপ্রিলের মধ্যেই সম্পন্ন করা হবে। ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে। ইতোমধ্যে ২৪টি স্প্যান বসে গেছে। আগামী জুলাইয়ের মধ্যে সবকটি স্প্যান খুঁটির ওপর বসানোর পরিকল্পনা রয়েছে ।

প্রকৌশলীরা জানান, সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি। এর মধ্যে ২৪টি স্প্যান বসানো হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর ৪২টি খুঁটিতে ৪১টি স্প্যান বসবে। দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। দ্বিতল এই সেতুর উপরিভাগ দিয়ে চলবে গাড়ি আর নিচ দিয়ে চলাচল করবে ট্রেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
salman ১২ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩১ এএম says : 0
R koto bochor opokkhe?? World er ak matro SETU, jar ak Paa Jora Lag lay e NESW
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন