ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

তৃতীয় শ্রেণির কর্মচারীদের নিয়ে ইতিবাচক সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের চলমান আন্দোলনের মধ্যে তাদের পদবি পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবির বিষয়ে ইতিবাচক সিদ্ধান্তের দিকে যাচ্ছে সরকার। তাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় বিধি-বিধান এবং আইন-কানুন পরীক্ষা-নিরীক্ষার উদ্যোগ নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
সারাদেশের বিভাগীয় কমিশনার, জেলা ও উপজেলা প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীরা দীর্ঘদিন ধরে তাদের এ দাবি বাস্তবায়নের জন্য নানা কর্মসূচি পালন করে আসছিলেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে তাদের বিষয়ে সচিব কমিটির সভার সিদ্ধান্তের বিষয়ে মতামত চাওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংস্থাপন অধিশাখার উপ-সচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। জনপ্রশাসন সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদবি পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবির বিষয়ে চলমান কর্মসূচির পরিপ্রেক্ষিতে গৃহিত পদক্ষেপ এবং ২০১৮ সালের ২৩ এপ্রিল অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভার ২২(২) ও ২২ (৩) নং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
মন্ত্রিপরিষদ বিভাগের এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন, ২০১৮ সালে ভূমি অফিসারসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদেরও বেতন গ্রেড বাড়ানোর বিষয়টি আলোচনা হয় এবং এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়। সভার ২২ এর ২ নম্বর সিদ্ধান্তে তৃতীয় শ্রেণির কর্মচারীদের নিয়োগ বিধি পরীক্ষা-নিরীক্ষা করে কার্যক্রম গ্রহণ এবং ২২ এর ৩ নম্বর সিদ্ধান্তে সংশ্লিষ্ট আইন-কানুন যথাযথভাবে প্রতিপালন করতে বলে সচিব কমিটি।
অতিরিক্ত সচিব বলেন, সরকার মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের দাবির বিষয়টি ইতিবাচকভাবে চিন্তা করছে। তবে পদনাম পরিবর্তন যতটা সহজ হবে গ্রেড পরিবর্তনে ততটা জটিলতা রয়েছে জানিয়ে তিনি বলেন, সরকারি বিভিন্ন দফতরের তৃতীয় শ্রেণির কর্মচারীদের বেতন গ্রেডের সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির এই কর্মচারীদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ শুরু করেছে বলেও কর্মকর্তারা জানান। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন অধিশাখার কর্মকর্তা বলেন, তাদের দাবি হয়তো বাস্তবায়ন হবে, তবে অনেক কাজের ধাপ শেষ করে করতে হবে। দাবি বাস্তবায়ন কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন