ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর মন্তব্য ঔদ্ধত্বপূর্ণ : বিএনপি

মাতৃভাষা দিবসে দুই দিনের কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

‘ভারতের নাগরিকত্বের প্রতিশ্রুতি দেওয়া হলে বাংলাদেশের অর্ধেক মানুষ বাংলাদেশ ছেড়ে দেবে’ ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি এমন মন্তব্যের সমালোচনা করেছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ভারতীয় মন্ত্রীর এই মন্তব্য ঔদ্ধত্বপূর্ণ ও কান্ডজ্ঞানহীন যা, বাংলাদেশের জনগণের জন্য লজ্জাকর ও অপমানজনক।

গতকাল (সোমবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, লাখো শহীদের প্রাণের বিনিময়ে, অসংখ্য মা বোনের সম্মান-সম্ভ্রমের বিনিময়ে ’৭১ সালে আমরা বাংলাদেশ স্বাধীন করেছিলাম পাকিস্তান থেকে বেরিয়ে এসে ভারতের নাগরিকত্ব পাওয়ার আশায় নয়। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ডাকে দেশের দামাল ছেলেরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, স্বাধীন ও মর্যাদাবান রাষ্ট্র ও নাগরিক হিসেবে স্বাধীন বাংলাদেশে মাথা উঁচু করে স্বাধীনভাবে বেঁচে থাকার জন্য।
রিজভী বলেন, আমরা আশ্চর্যের সঙ্গে লক্ষ্য করছি, বাংলাদেশের জনগণ সম্পর্কে ভারত সরকারের একজন দায়িত্বশীল মন্ত্রীর এমন উদ্ভট মন্তব্যের পরও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এতোদিনেও কোনরকমের প্রতিবাদ জানানো হয়নি। গত এক দশকে বাংলাদেশের ক্ষমতাসীন সরকার নিজেদের অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে মাথা এতটাই নত করেছে যে এখন আর বাংলাদেশের স্বার্থের পক্ষে, বাংলাদেশের জনগণের সম্মান ও মর্যাদার পক্ষে যা হয়েছে তা মর্যাদাহানীকর। বাংলাদেশের সঙ্গে ভারতের কথিত স্বামী-স্ত্রীর পররাষ্ট্রনীতির কারণে আজ তাই বাংলাদেশের জনগণ হেয় হচ্ছে।

তিনি বলেন, গত শনিবার প্রধানমন্ত্রী বলেছেন, ‘কে ভোট দিলো, কে দিলো না তা বিবেচনা করে না আওয়ামী লীগ’। এই বক্তব্যের মাধ্যমে শেখ হাসিনা প্রকাশ্যেই স্বীকার করে নিলেন, তার প্রধানমন্ত্রী হওয়ার জন্য কিংবা সরকার গঠনের জন্য দেশের জনগণ কিংবা জনগণের ভোটের প্রয়োজন হয় না। প্রয়োজন হয় নিশিরাত আর আইনশৃঙ্খলা বাহিনী। জনগণের প্রতি, জনগণের ভোটাধিকারের প্রতি এমন অবজ্ঞা ও তাচ্ছিল্যপূর্ণ মন্তব্য একমাত্র সরকার প্রধান এবং তার দল আওয়ামী লীগের পক্ষেই সম্ভব।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, খারাপ মানুষ যাতে জন প্রতিনিধি নির্বাচিত হতে না পারেন, এ জন্য নির্বাচন কমিশনের উচিত সময়োপযোগী আইন ও বিধি তৈরী করা এবং নির্বাচনের এমন পরিবেশ নিশ্চিত করা জনগণ তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে। সিইসি সেটি না করে তিনি সারাবিশ্বে নিষিদ্ধ ইভিএম নিয়ে দেশে হেড মাস্টার সেজেছেন। সিইসির ক্ষমতা পেয়েই নিজের অখ্যাত ভাগ্নেকে যিনি এমপি বানানোর লোভ সামলাতে পারেন না তার মুখে আর ভোট নিয়ে কোন কথা মানায় না। ঢাকা সিটি নির্বাচনে ভোটাররা ইভিএম ঘৃণাভরে প্রত্যাখ্যান করলেও সিইসি চট্টগ্রাম সিটি নির্বাচনে ডিজিটাল কারচুপির এই যন্ত্র ব্যবহার করার আবারও ঘোষণা দিয়েছেন। তার মানে ঢাকার মতো একই কায়দায় চট্টগ্রামে ভোট ডাকাতির সুযোগ তৈরীর জন্য এটা করা হচ্ছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দুই দিনের কর্মসূচি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুইদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এসব কর্মসূচির মধ্যে- ২১ ফেব্রুয়ারি ভোর ৬ টায় নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কলো পতাকা উত্তোলন। সকাল ৬ টায় কালো ব্যাজ সহকারে বলাকা সিনেমা হলের সামনে দলীয় নেতাকর্মীদের জমায়েত এবং সেখান থেকে নিঃশব্দ পায়ে প্রভাত ফেরি আজিমপুর কবরস্থানে ভাষা শহীদদের মাজার জিয়ারত শেষে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমূখে যাত্রা এবং শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন।

২০ ফেব্রুয়ারি বেলা ২টায় সুপ্রিমকোর্ট বার অডিটোরিয়ামে দলের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সারাদেশে দলের জেলা/মহানগর/উপজেলা/থানা ও বিভিন্ন ইউনিট কার্যালয়ে সকাল ৬ টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং স্থানীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন। ঐদিন দেশব্যাপী দলের বিভিন্ন ইউনিট স্থানীয় ব্যবস্থানুযায়ী ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
গাজী ওসমান ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৪ এএম says : 1
ঔদ্ধত্বপূর্ণ না বলে বলেন সীমালঙ্গন
Total Reply(0)
জাফর ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৪ এএম says : 0
আপনারও তো ভারত ইস্যুতে তেমন কিছু বলেন না।
Total Reply(0)
Nannu chowhan ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১১ এএম says : 1
Amar prsno holo amra onekei inqilab potrikai etar biruddhe protibad koresi kintu bnp netritto eato din pore keno?Ar khomotashin dolto parle eai varotio montrir pokkhei kotha bolben....
Total Reply(0)
salman ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪৮ এএম says : 1
Ai Jonno e INDIA BNP k like koray na, Karon tader Desh Prem ase. R awami leg INDIAR Golam, tai oder khuv pochondo ODER.
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪২ এএম says : 0
ঘুমিয়ে আছো ওরে ও নরাধম। সীমান্ত হত্যা শুন না? তখন কেন কিচু বলো না? ওহে নরাধম।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪২ এএম says : 0
ঘুমিয়ে আছো ওরে ও নরাধম। সীমান্ত হত্যা শুন না? তখন কেন কিচু বলো না? ওহে নরাধম।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন