সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বন্ধু তুমি, শত্রু তুমি

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রেকর্ড আর রূপকথার মধ্য দিয়ে শেষ হতে চলছে ইউরোর লড়াই। ইতোমধ্যে কোয়ার্টার ফাইনালের বাধা পেরিয়ে চারটি দল শিরোপা জয়ের স্বপ্ন টিকিয়ে রেখেছে। সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে তারা। আগামী বুধবার শুরু হবে ফাইনালের টিকিট পাওয়ার লড়াই। প্রথম সেমিফাইনালে ক্রিশ্চিয়ানো রোনালদোর মুখোমুখি হবে চমকজাগানিয়া দল তারই রিয়াল মাদ্রিদ সতীর্থ গ্যারেথ বেলের ওয়েলস। বাংলাদেশ সময় বুধবার (৬ জুলাই) রাত ১টায় ম্যাচটি হবে লিওঁতে। পরদিনই দ্বিতীয় সেমিতে স্বাগতিক ফ্রান্সের মুখোমুখি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।
কত ম্যাচ যে কাঁধে কাঁধ মিলিয়ে তারা জিতিয়েছেন রিয়াল মাদ্রিদকে। বেলের পাসে রোনালদোর গোল কিংবা রোনালদোর পাসে বেলের গোল। সেই গোলের পর একে অপরের কাঁধে উঠে উদযাপনÑসবই বুঝি মিথ্যে হয়ে যাবে এবার। মিথ্যে হতেই যে বাধ্য! কারণ ওসব ক্লাবের আবেগ-টাবেগ জাতীয় দলের জার্সি পরার পর রক্তে ভেসে আসার কথা নয় মোটেই। এখন তারা দু’জন পরম শত্রæ। প্রবল প্রতিদ্ব›দ্বী।
ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে এখন রোনালদো এবং বেল একে অপরের শত্রæ। ৬ জুলাই যে লিওঁতে মুখোমুখি হচ্ছে পর্তুগাল এবং ওয়েলস। প্রথমবারেরমত ইউরো খেলতে এসেই স্বপ্নের ভেলায় ভাসছে এখন বেলের ওয়েলস। অপরদিকে দ্বিতীয়বারের মতো ফাইনালে খেলার সামনে দাঁড়িয়ে রোনালদো। কে পারবেন ফাইনালে যেতে! তার আগে নিজের ভাবনার কথা জানালেন বেল।
গ্যারেথ বেল জানিয়ে দিয়েছেন প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনালদো নিয়ে তিনি কোনো কিছুই চিন্তা করছেন না। তিনি মনে করেন, ইউরোর সেমিফাইনালে খেলবে পর্তুগাল এবং ওয়েলস। তাই ওই ম্যাচে কোনও ব্যক্তি ফুটবলারকে নিয়ে ভাবতে রাজি নন তিনি। পর্তুগাল বনাম ওয়েলশ বাদে আর কিছুই নয় ওই ম্যাচে। তাই সিআর সেভেনকে নিয়ে খুব বেশি ভাবছেন না। ভয়ও পাচ্ছেন না রোনালদোকে। ওই ম্যাচ প্রসঙ্গে বেল বলেন, ‘এটা মূলত পর্তুগাল বনাম ওয়েলশ ম্যাচ। এর বাইরে আর কিছুই নয়।’ একইসঙ্গে তিনি বলেন, ‘আমরা যোগ্য দল হিসেবেই সেমিফাইনালে উঠে এসেছি। প্রতিযোগিতা যত এগোচ্ছে ততই শক্তিশালী হয়ে উঠছি। আমরা ভুল থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচগুলোতে প্রয়োগ করেছি। সেমিফাইনালে আমরা নিজেদের সর্বস্ব উজাড় করে দিয়ে খেলবো।’
এবার ইতিহাস গড়ে সেমিফাইনালে এসেছে ওয়েলস। কোয়ার্টার ফাইনালে হারিয়েছে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামকে। তাদের সঙ্গী হয়েছে টুর্নামেন্টের শুরু থেকে ধুঁকতে থাকা পর্তুগাল। সেমিতে উঠতে টাইব্রেকারে পোল্যান্ডকে হারিয়েছে রোনালদোরা। ৫৮ বছর পর বড় কোনো টুর্নামেন্টে খেলতে এসেই রূপকথার গল্প লিখে চলেছে ওয়েলস। প্রথমবারের মতো ইউরোর মঞ্চে ‘দ্য ড্রাগন’রা দুর্দান্তভাবেই ছুটছে। কার্যত স্বপ্নের শিরোপা থেকে মাত্র দুটি ম্যাচ দূরে আছে বেলবাহিনী। তবে ফাইনাল একটু দূরের পথ। ওই পথটায় যেতে হলে মাড়িয়ে যেতে হবে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার রোনালদোকে।
কিন্তু প্রতিপক্ষ বন্ধু রোনালদো ও পর্তুগালকে ভয় পায় না ওয়েলস। প্রত্যাশার বাড়তি কোনো চাপ নেই বিধায় যথেষ্ট নির্ভারও আছে তারা। তবে প্রাণভোমরা রূপকথার রথযাত্রাটা আরো দীর্ঘায়িত করার স্বপ্নে বিভোর। রোববার বেল বলেছেন, ‘এটা এখন আমাদের হাতে। আমরা ইতোমধ্যেই ইতিহাস রচনা করেছি। আশা করছি আমরা আরো এগিয়ে যেতে পারব। টুর্নামেন্টটা আমরা দারুণভাবেই উপভোগ করছি। সময়টা এখন আমাদের।’ প্রান্তসীমায় আসা আসরের শুরুতে ওয়েলসকে সেমিফাইনালে দেখেছেন এমন লোক খুঁজে পাওয়াই দুষ্কর ছিল। অথচ ‘আন্ডারডগ’ থাকা দলটাই কিনা কোয়ার্টার ফাইনালে বিদায় করে দিল র‌্যাংকিংয়ে দুই নম্বরে থাকা বেলজিয়ামকে! তবে পর্তুগালের প্রেক্ষাপট ভিন্ন। হট ফেভারিট হিসেবে অভিযান শুরু করেছে পর্তুগিজরা। ফার্নান্দো সান্তোদের দলের এই মিশনে আস্থার প্রতিদান দিচ্ছেন রোনালদো।
এদিকে যেন এক ফাইনাল ম্যাচ খেলে সেমিতে এসেছে জার্মানি। বর্তমান রানার্স-আপ শক্তিশালী ইতালিকে টাইব্রেকারে হারিয়েছে তারা। তাদের সঙ্গী হয়েছে স্বাগতিক ফ্রান্স। কোয়ার্টার ফাইনালের ম্যাচে আইসল্যান্ডকে হারিয়েছে ২০০০ সালের চ্যাম্পিয়নরা।
সেমিফাইনালে মুখোমুখি

তারিখ বার সময় ম্যাচ ভেন্যু
৬ জুলাই বুধবার রাত ১টা পর্তুগাল-ওয়েলস লিঁও
৭ জুলাই বৃহস্পতিবার রাত ১টা ফ্রান্স-জার্মানি মার্সেই
ফাইনাল ১০ জুলাই রোববার রাত ১টা সেন্ট ডেনিশ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন