শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শচীনের সচেতনতা, সতর্ক জিদান

করোনাভাইরাস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। আঘাত হেনেছে ক্রীড়াঙ্গণেও। এ নিয়ে সতর্ক জিনেদিন জিদান। এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ওয়াকিবহালদের দেওয়া নির্দেশনা মানার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম নভেল করোনাভাইরাস দেখা দেয়। এরইমধ্যে এই ভাইরাস বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রাণহানিও হয়েছে অনেক। জিদান তাই সতর্কতা মেনে চলার তাগিদ দিচ্ছেন, ‘অনেকেই আমাদের কি করতে হবে সেটা বলছেন এবং যারা বিষয়টি জানেন, তাদের পরামর্শের প্রতি আমরা আস্থা রাখতে চাই। করোনাভাইরাস নিয়ে আমি এতটুকুই বলতে পারি। যে নির্দেশনাগুলা আসছে, সেগুলো আপনিও আপনার বাচ্চাকে দিতে পারেন। যেমন কীভাবে হাত ধুতে হয়। এটা হতাশার এবং অস্বীকারের উপায় নেই। দুর্ভাগ্যজনকভাবে এ মুহ‚র্তে আমাদের চারপাশে এই ভাইরাস রয়েছে। মানুষ এটা নিয়ে ভীত। আমি জানি না ঠিক কি হচ্ছে এবং এ কারণেই ডাক্তার বা যারা এটি সম্পর্কে জানেন তাদের কাছ থেকে তথ্য পাওয়া গুরুত্বপ‚র্ণ।’

সারা বিশ্বের আতঙ্কের এই ভাইরাস হানা দিয়েছে ভারতেও। দেশটিতে এরমধ্যে এই রোগে আক্রান্ত ৩১ জনকে আলাদা করা হয়েছে। বিপদ আরও বাড়তে পারে, আঁচ করে হাত পরিষ্কার রাখার প্রচারণায় নেমেছেন কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার।

সচেতনতার অংশ হিসেবে নিজের স্বীকৃত টুইটার হ্যান্ডেল থেকে ২০ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান। সেখানে তিনি সাধারণ মানুষকে নিখুঁতভাবে হাত ধোয়ার কৌশল শিখিয়েছেন। লিকুইড হ্যান্ড ওয়াশ হাতে নিয়ে কীভাবে আঙুল ও হাতের তালুর প্রতিটা স্থান পরিষ্কার করতে হবে, তা বুঝিয়েছেন শচিন।
জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের দ‚ত হিসেবে অনেকবারই সামাজিক কার্যক্রমে অংশ নিতে দেখা গেছে তাকে। এবার বিশ্ব স্বাস্থ্যের উদ্বেগময় পরিস্থিতিতেও জনগণকে সচেতন করতে নেমেছেন তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন