মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

করোনাভাইরাসের প্রভাব বিশ্ব ক্রীড়াঙ্গণে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ৮:০৭ পিএম, ১১ মার্চ, ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে ক্রীড়াঙ্গণে। এরই মধ্যে দর্শকশূন্য মাঠে চলছিল সিরি ‘আ’সহ বেশ কিছু দেশের জনপ্রিয় ঘরোয়া ফুটবলের ম্যাচগুলো। গত রোববার পর্যন্ত ইতালিতে কভিড-১৯ রোগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬৬ ও আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩৭৫ জনে। প্রায় দেড় কোটি মানুষকে কোয়ারেন্টিনে রাখার মতো নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েও নভেল করোনাভাইরাস সংক্রমণ সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি।
সেই সংক্রমণ এড়াতে এবার আরো কঠোর সিদ্ধান্ত নিয়েছে ইতালি। আগামী ৩ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রীড়া ইভেন্ট স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটির শীর্ষ ক্রীড়া সংস্থা। স্পোর্টস ফেডারেশনগুলোর সাথে আলোচনা করে ইতালির জাতীয় অলিম্পিক কমিটি (সিওএনআই) এই সিদ্ধান্ত নেওয়ার পর তা অনুমোদন করেছেন দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে। দেশটির রাজধানী রোমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘ম্যাচ এবং ক্রীড়া ইভেন্ট চালিয়ে যাওয়ার কোনো কারণই নেই এবং আমি ফুটবল চ্যাম্পিয়নশিপের কথা ভাবছি।’

তার ভাবনার সঙ্গে যেন মিলে গেল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার চিন্তাও। খেলা বাতিল না করলেও আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি ও বরুশিয়া ডর্টমুন্ডের মধ্যকার শেষ ষোলোর ফিরতি পর্বের ম্যাচে দর্শক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। বিশ্ব সাস্থ্য সংস্থার হিসেবে ফ্রান্সে এখন পর্যন্ত ১ হাজার ১১৬জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বাংলাদেশ সময় রাত ২ টায় মুখোমুখি হবার আগে প্রথম লেগে ২-১ গোলে হেরেছিল নেইমার-কিলিয়ান এমবাপেদের দল পিএসজি।

একই কারণে ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ এই প্রতিযোগীতার আগামী সপ্তাহের বার্সেলোনা ও নাপোলির মধ্যকার শেষ ষোলোর ফিরতি পর্বের ম্যাচেও থাকবে না কোনো দর্শক। ক্লাবের একজন মুখপত্রের বরাত দিয়ে গতকালই এই খবর দিয়েছে রয়টার্স। ক্যাম্প ন্যুয়ে আগামী ১৮ মার্চ বাংলাদেশ সময় রাত ২ টায় হবে ম্যাচটি। নাপোলির মাঠে দুই দলের প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

ম্যাচ আয়োজন নিয়ে কাতালুনিয়ার আঞ্চলিক সরকারের সঙ্গে গতকাল স্থানীয় সময় সকালে আলোচনায় বসেন বার্সেলোনার প্রতিনিধিরা। এরপর সরকারি নির্দেশনা মেনে নিয়ে ‘ক্লোজড ডোর’ ম্যাচ আয়োজন করার বিষয়টি নিশ্চিত করে অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে ক্লাবটি।

স্পেনের কাতালুনিয়ায় গেল ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। এর প্রেক্ষিতে প্রাণঘাতী এই ভাইরাসটি ছড়িয়ে পড়া এড়াতে সতর্কতার অংশ হিসেবে বার্সা-নাপোলি ম্যাচে দর্শক না রাখার সিদ্ধান্ত এসেছে। কাতালুনিয়া আঞ্চলিক সরকারের জনস্বাস্থ্য মন্ত্রী জোয়ান গুইক্স বলেছেন, ‘এটা এমন একটা সিদ্ধান্ত যা কেবল স্বাস্থ্যগত কারণে নেওয়া হয়েছে।’

তবে ইংলিশ গিল জায়ান্ট লিভারপুলের মাঠে ভরা গ্যালারিতেই আতিথ্য দেবে স্পেনের দল অ্যাটলেটিকো মাদ্রিদকে। সালাহ-মানেদের হিসেবটাও যে কড়ায়-গÐায় চুকানো বাকি। এর আগে স্পেন থেকে ১-০ গোলে হেরে আসা অলরেডদের সামনে দর্শকচ্যালেঞ্জও তো থাকবে!

এদিকে গতরাতে হওয়া ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়ায় আতিথ্য নেওয়া আতালান্তার মধ্যকার ম্যাচের অনুসরণে চ্যাম্পিয়ন্স লিগে এটি দ্বিতীয় স্প্যানিশ-ইতালিয়ান লড়াই, যেখানে সমর্থকদের নিষিদ্ধ করা হয়েছে। একই রাতে জার্মান ক্লাব লাইপজিগের মাঠে অবশ্য ভরা গ্যালারিতেই আতিথ্য নিয়েছে ইংলিশ ক্লাব টটেনহ্যাম। প্রথম লেগে ১-০ গোলে পিছিয়ে ছিল হোসে মরিনহোর দল।

সংবাদমাধ্যমের হিসেব মতে গতকাল পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে প্রাণহানী ঘটেছে প্রায় চারহাজার মুনাষের। এর মধ্যে শুধুমাত্র চীনেই ৩১৩৬জন। আর বিশ্বজুড়ে বাংলাদেশের তিনজনসহ ১১০টি দেশে আক্রান্তের সংখ্যা প্রায় সোয়া এক লাখ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন