রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লাইপজিগ-আতলান্তার ইতিহাস

টটেনহাম-ভ্যালেন্সিয়ার বিদায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

এনার্জি ড্রিংক প্রস্তুতকারী রেড বুলকে কে না চেনে। সেই কোম্পানিটি মালিকানা কেনার পর থেকে আরবি লাইপজিগের উত্থানের শুরু! ২০০৯ সালেও যাদের অবস্থান ছিল জার্মান পেশাদার লিগের পঞ্চম বিভাগে। নতুন মালিকানার পর ক্লাবটির অগ্রযাত্রা আর থামানো যায়নি। সর্বশেষ ২০১৬ সালে জার্মান শীর্ষ লিগ বুন্দেসলিগায় নাম লিখিয়েছে। এই বছর চ্যাম্পিয়নস লিগে দেখালো নিজেদের সেরাটাই। টটেনহামকে শেষ ষোলোর দ্বিতীয় লেগে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে লাইপজিগ। ভালেন্সিয়াকে আবারও হারিয়ে সেখানে তাদের সঙ্গী আতালান্তা। প্রতিপক্ষের মাঠে ৭ গোলের রোমাঞ্চে ৪-৩ ব্যবধানে জিতেছে আতালান্তা। ইতালিয়ান দলটির হয়ে চারটি গোলই করেছেন ইয়োসিপ ইলিচিচ। গতবার অসম্ভবকে সম্ভব করলেও এবার আর পারেনি গতবারের ফাইনালিস্ট টটেনহাম। জার্মান ক্লাবটির কাছে শুরুতে আত্মসমর্পণ করে তারা হেরেছে ৩-০ গোলে। দুই লেগ মিলিয়ে হার ৪-০ তে!
ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলা লাইপজিগ গোলের দেখা পায় ১০ মিনিটেই। ২০ গজ দ‚র থেকে নিচু শটে প্রথম গোলটি করেন সাবিতাইজার। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি। অবশ্য স্পাররা চোট জর্জর থাকাতে সুযোগটা বেশি পেয়েছে লাইপজিগ। স্পারদের প্রাণভোমরা হ্যারি কেইন ও সন হিউং মিন দুজনেই ছিলেন না চোটের কারণে। ছিলেন না উইঙ্গার স্টিভেন বার্গভিজন ও ফুলব্যাক বেন ডেভিয়েস। তাই আক্রমণের বদলে রক্ষণ সামলাতেই ব্যতিব্যস্ত থেকেছে স্পাররা। ২১ মিনিটে সাবিতাইজার দ্বিতীয় গোলের দেখা পেলে প্রথমার্ধেই কোণঠাসা হয়ে পড়ে মরিনহোর দল। ৮৭ মিনিটে শেষ দিকে বক্সের ভেতর থেকে তৃতীয় গোলটি করেছেন এমিল ফোর্সবার্গ।
আরেক ম্যাচে আতালান্তাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভ্যালেন্সিয়া। প্রথম লেগ ৪-১ গোলে জিতে এগিয়ে ছিল আতালান্তা। দুই লেগ মিলে তাদের জয়ের ব্যবধানটা ছিল ৮-৪। ভালেন্সিয়ার মাঠে তৃতীয় মিনিটে সফল স্পট কিকে আতালান্তাকে এগিয়ে নেন ইলিচিচ। ২১তম মিনিটে কেভিন গামেইরোর গোলে সমতা ফেরায় স্বাগতিকরা। ৪৩তম মিনিটে আবার পেনাল্টি থেকে আতালান্তাকে এগিয়ে নেন ইলিচিচ। ৫১তম মিনিটে দ্বিতীয়বার ম্যাচে সমতা আনেন গামেইরো।
৬৭তম মিনিটে ফেরান তোরেসের গোলে এগিয়েও যায় ভ্যালেন্সিয়া। সেøাভেনিয়ান মিডফিল্ডার ইলিচিচের জাদুর তখনও বাকি। ৭১তম মিনিটে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে প্রতিপক্ষের মাঠে হ্যাটট্রিক করে দলকে ফেরান সমতায়। এ দিন তার বয়স ছিল ৩২ বছর ৪১ দিন। ৮২তম মিনিটে দলকে এগিয়ে নেন ইলিচিচ। এবার আর সমতা ফেরাতে পারেনি ভালেন্সিয়া। ৮-৪ গোলের অগ্রগামিতায় শেষ আটে পৌঁছায় প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলা আতালান্তা।

এক নজরে ফল :
ভ্যালেন্সিয়া ৩-৪ আতলান্তা
অগ্রগামিতা ৪-৮
লিপজিগ ৩-০ টটেনহাম
অগ্রগামিতা ৪-০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন