ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ ফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১০:১৪ পিএম

শীত প্রধান দেশের ফল স্ট্রবেরি। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন এলাকায় উচ্চ ফলনশীল জাতের স্ট্রবেরি চাষ করা হচ্ছে। সুগন্ধিযুক্ত, টক ও মিষ্টি স্বাদের ফলটি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ।
স্ট্রবেরির ফল আর দশটি ফলের মতো সাধারণ ১টি ফল নয়। এটি একটি পরিবর্তিত যৌগিক ফল। ফলের খাওয়ার উপযোগী রসাল লাল অংশটি পরিবর্তিত স্ফিত থ্যালামাস। এর ওপর কাল-হলুদ বর্ণের দানাগুলো প্রকৃত বীজ।

এক থোকাতে অনেকগুলো ফল ধরে। আকর্ষণীয় রঙ, গন্ধ ও উচ্চ পুষ্টিমানের জন্য স্ট্রবেরি বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় ও সমাদৃত। এতে রয়েছে ভিটামিন এ, সি, ই, ফলিক অ্যাসিড, সেলেনিয়াম, ক্যালসিয়াম, পলিফেনলস, এলাজিক অ্যাসিড, ফেরালিক অ্যাসিড, কুমারিক অ্যাসিড, কুয়েরসিটিন, জ্যান্থোমাইসিন ও ফাইটোস্টেরল।
মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু জৈব অ্যাসিড ও এন্টিঅক্সিডেন্ট (ইল্লাজিক এসিড) রয়েছে। স্ট্রবেরি বার্ধ্যক্য ও ক্যান্সার প্রতিরোধে খুবই কার্যকর প্রমাণিত হয়েছে। তাছাড়া ত্বকের পরিচর্যার জন্যও স্ট্রবেরি বহুল সমাদৃত।

স্ট্রবেরির আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। স্ট্রবেরি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হার্টের অসুখের ঝুঁকি কমায়। প্রচুর ফাইবার থাকায় ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করে। ক্যানসারের ঝুঁঁকি কমিয়ে ওজন কমাতে সহায়তা করে।
স্ট্রবেরি দেহের হাড় ও ত্বক সুরক্ষা করে। চুল পড়া রোধ করে। স্মৃতিশক্তি এবং রূপচর্চায় উপযোগী। স্ট্রবেরি মানুষের শরীরের ক্ষতিকর চর্বি এলডিএল কমায়। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন