মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা : মাটির নিচে বাঙ্কারগুলোতে আশ্রয় নিচ্ছেন ধনকুবেররা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৩:৩৭ পিএম

করোনাভাইরাস থেকে বাঁচার জন্য নিজেদেরকে ‘সেলফ আইসোলেট’ করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের ধনকুবেরদের অনেকেই। এজন্য কেউ কেউ ব্যক্তিগত বিমান ভাড়া করে ছুটছেন বিনোদন কেন্দ্রে কিংবা আশ্রয় নিচ্ছেন বিপর্যয় মোকাবিলার জন্য বিশেষভাবে প্রস্তত করা বাঙ্কারে। করোনাভাইরাসে সংক্রমিত রোগ কোভিড-১৯ থেকে নিজেদের বাঁচাতে ধনকুবেররা এমনই পদক্ষেপ নিচ্ছেন বলে সংবাদ প্রকাশ করেছে ‘দ্য গার্ডিয়ান’।
ধনকুবেরদের মধ্যে কেউ কেউ নিজে বা পরিবারের সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত হলে বা অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য চিকিৎসক ও নার্স বহরকে নিজেদের সঙ্গী করেছেন। পাশাপাশি করোনাভাইরাস শরীরে ঢুকেছে কিনা তা শনাক্ত করার জন্য লন্ডনের হার্লি স্ট্রিটসহ বিশ্বের খ্যাতনামা প্রাইভেট ক্লিনিকগুলোর ডাক্তারদের অগ্রিম বুকিং দিয়ে রাখছেন।
আতঙ্কিত ধনকুবেররা কেবল পরীক্ষার আবেদন করেই ক্ষান্ত দেননি। বরং অনেকেই কোভিড-১৯’এর টিকার জন্যও বায়না ধরেছেন। যদিও এখনো করোনাভাইরাস ঠেকাতে কার্যকর কোনো টিকা বের হয়নি।
তবে ন্যাশনাল হেলথ সিকিউরিটি (এনএইচএস) এবং পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) নির্দেশ দিয়েছে, করোনাভাইরাসের পরীক্ষা শুধু তাদেরই করা হবে যাদের মধ্যে এই ভাইরাসের উপসর্গগুলো রয়েছে, যারা অসুস্থ কিংবা যারা করোনা আক্রান্ত রোগীদের সরাসরি সংস্পর্শে ছিল।
ব্রিটেনের হার্লি স্ট্রিট ক্লিনিকের ডিরেক্টর কার্ডিওভাসকুলার সার্জন মার্ক আলী বলেন, ‘করোনাভাইরাস নিয়ে ধনকুবেররা অনেক বেশি উদ্বিগ্ন এবং ব্যক্তিগত পরীক্ষা ও চিকিৎসা চাচ্ছেন তারা। তবে আমরা তাদেরকে এসব সুবিধা দিতে পারছি না, কারণ এনএইচএস থেকে প্রদত্ত নীতিমালা আমাদের মেনে চলতে হবে।’
ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়াভিত্তিক ভিবোস গ্রুপের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট ভিসিনো জানান, করোনার প্রকোপ দেখা দেয়ার পর এ ধরনের কেন্দ্রের বিক্রি বেড়েছে। পাশাপাশি এ সংক্রান্ত খোঁজ-খবর নেওয়ার বিষয়টিও আগের তুলনায় অনেক বেড়েছে।
ইন্ডিয়ানায় স্নায়ুযুদ্ধের সময় নির্মিত বাঙ্কারকে ৮০ ব্যক্তির বসবাসের উপযোগী করা হয়েছে। এ ছাড়া সাউথ ডাকোটাতে পরিত্যক্ত ৫৭৫টি বাঙ্কারকে আবাসিক অবস্থায় নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে। এ সব বাঙ্কার দ্বিতীয় মহাযুদ্ধের সময়ে অস্ত্রাগার হিসেবে নির্মাণ করা হয়েছিল।
সংস্কার করে এসবের কোনোটিতে ভূগর্ভস্থ সুইমিং পুল, সিনেমা বা বিনোদন কেন্দ্রসহ নানা সুবিধা যোগ করা হয়েছে। কোনো কোনো আশ্রয় কেন্দ্রের ভূগর্ভে ১৫ তলা স্থাপনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন