ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

সাকিবের ‘মিশন সেভ বাংলাদেশ’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে সময়টা কতটা ভয়াবহ হয়ে উঠেছে, তা বুঝতে পারছেন সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্র গিয়েও স্ত্রী-সন্তানের সঙ্গে দেখা করনেনি বাংলাদেশী এ অলরাউন্ডার। ভ্রমণ করে যাওয়ায় যুক্তরাষ্ট্রে নিজেকে হোটেলবন্দী রেখেছেন সাকিব। করোনাভাইরাস থেকে মুক্তি পেতে পুরো বিশ্বই লড়ছে। এ সময় সুবিধাবঞ্চিত মানুষরা কীভাবে দিনযাপন করছেন, সেই চিন্তা ভাবিয়ে তুলেছে সাকিবকে।
তাই বসে না থেকে তাদের জন্য কাজে নেমে পড়েছেন বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকা সাকিব আল হাসান। কর্মহীন হয়ে পড়া মানুষদের সাহায্যে মাঠে নেমেছে তার ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’। এদের জন্য ফান্ড তৈরি করবে সাকিবের ফাউন্ডেশন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে বিষয়টি জানিয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার।

এই কার্যক্রমে সাকিবের ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত আছে দুটি সংবাদমাধ্যম ও একটি অনলাইন সেবাভিত্তিক প্রতিষ্ঠান। যৌথ এই উদ্যোগটি ‘মিশন সেইভ বাংলাদেশ’ নামে পরিচালিত হবে। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন সাকিব। বাংলাদেশ অলরাউন্ডারের মর্মষ্পর্ষী ফেসবুক পোস্টটি তুলে ধরা হলো-

‘সারাদেশ আজ লড়ছে একটি মহামারীকে রুখতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসংখ্য সুবিধাবঞ্চিত মানুষ দিন গুনছে কবে তাদের রোজগার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এই মানুষগুলোর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ পদক্ষেপ নিয়েছে দেশ এবং সারাবিশ্বের বিভিন্ন ব্যক্তি ও সংস্থা থেকে ফান্ড উত্তোলনের। এই ফান্ড ব্যবহার করা হবে করোনাভাইরাসের কারণে প্রভাবিত সুবিধাবঞ্চিত মানুষদের সাহায্য করবার জন্য।
এর ধারা অনুযায়ী ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ এর সর্বপ্রথম সহায়তা হতে যাচ্ছে ‘মিশন সেইভ বাংলাদেশ’ নামক একটি উদ্যোগে।
‘মিশন সেইভ বাংলাদেশ’ করোনাভাইরাসের প্রভাবকে মোকাবিলা করতে দ্য ডেইলি স্টার, ংযবনধ.ীুু এবং সমকালের একটি যৌথ উদ্যোগ। এই প্রোজেক্টটির উদ্দেশ্য হলো করোনাভাইরাসের কারণে প্রভাবিত নিম্ন-আয়ের এবং সুবিধাবঞ্চিত মানুষদের জীবিকার যোগান দেওয়া। এ পর্যন্ত ২০০০ সুবিধাবঞ্চিত পরিবারকে সাহায্য করেছে এই প্রকল্পটি এবং এই সংখ্যাকে বৃদ্ধি করতে নিরলস প্রচেষ্টা চলছে।
আসুন, সবাই মিলে একসাথে লড়ি, একসাথে বাঁচি। কারণ, মানুষ তো মানুষেরই জন্য।’

করোনা মোকাবেলায় সাকিবের মতো বাংলাদেশের অন্যান্য ক্রিকেটাররাও এগিয়ে গেছেন। বাংলাদেশের ২৭জন ক্রিকেটার মিলে ফান্ড গঠন করেছেন। এক মাসের বেতনের অর্ধেকটা এই ফান্ডে দেওয়ার সিদ্ধন্ত নিয়েছেন এসব ক্রিকেটার। এ ছাড়া ব্যক্তিগতভাবেও দুস্থদের সাহায্য করে যাচ্ছেন ক্রিকেটাররা।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনার মহামারী ঠেকাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার। প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্য ৪৮ হলেও গত দু’দিনে তা শূন্য। মৃতের সংখ্যাও সেই ৫ জন। এ ছাড়া চিকিৎসায় ১৫ জন সুস্থ হয়েছেন বলে জানিয়েছে রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন