শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খরার দহন বাড়ছেই

ঈশ^রদিতে ৩৮.৫ ডিগ্রি ঢাকায়ও ৩৬.৭

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

চৈত্রের খরার দহন বাড়ছেই। সে সাথে ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টিও হতে পারে। আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। দেশের অধিকাংশ জেলায় তাপদাহ বইছে। গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ^রদিতে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও পারদ উঠে গেছে ৩৬.৭ এবং সর্বনি¤œ ২৬.৫ ডিগ্রি সে.। রাজশাহীতে সর্বোচ্চ ৩৮.২, রাঙ্গামাটিতে ৩৮ ডিগ্রি সে.।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগ এবং রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, শ্রীমঙ্গল, সৈয়দপুর ও বরিশাল অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ ছাড়া দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে আরও ১ থেকে ২ ডিগ্রি সে.। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় তেমন পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিন বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি, শিলাবৃষ্টির প্রবণতা তৈরি হতে পারে।
দীর্ঘমেয়াদি পূর্বাভাস-
এপ্রিল ও মে মাসজুড়ে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি থাকবে । বৈরি হবে আবহাওয়া। এ দু’মাসে ঘূর্ণিঝড়, ঘন ঘন কালবৈশাখী ঝড়, তাপদাহ, শিলাবৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলা চৈত্রের খরতাপে পুড়ছে। খরায় নদ-নদী, খাল-বিল, হাওড়ের পানি দ্রæত শুকিয়ে যাচ্ছে। ফল-ফসলের আবাদ ও উৎপাদনের জন্য সেচের পানি সঙ্কট আসছে শিগগিরই। বিশুদ্ধ খাবার পানির অভাব এবং মানুষের রোগভোগ বৃদ্ধি পাবে।

এপ্রিলের পূর্বাভাস-
করোনাভাইরাস মহামারী সংক্রমণের বৈশি^ক দুর্যোগ পরিস্থিতির মাঝেই চলতি এপ্রিল (চৈত্র-বৈশাখ) মাসজুড়ে বাংলাদেশে কয়েক ধরনের প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বুধবার বিশেষজ্ঞ কমিটির সভায় জানানো হয়, এপ্রিলে বঙ্গোপসাগরে ১ বা ২টি নি¤œচাপ থেকে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।
এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম এবং ঢাকা বিভাগসহ মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন ঝড়সহ বজ্রপাত, বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি এবং মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। দেশের অন্যত্র ৪ থেকে ৬ দিন বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড় হতে পারে।

দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে তীব্র ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় পারদ উঠতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সে.। তাছাড়া বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর সংলগø ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও হাওড় এলাকায় কয়েক স্থানে আকস্মিক বন্যার শঙ্কাও আছে। এ মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন