সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

১২৭৫ কোটি টাকা নিয়ে সদস্যদের পাশে ফিফা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কিছু দিন আগেই সদস্য দেশগুলোর পাশে এসে দাঁড়িয়েছিল বিশ্ব রাগবি ইউনিয়ন। বিশ্বে রাগবির সদস্যভুক্ত ২০১টি দেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলারের ত্রাণ তহবিলের ঘোষণা দেয়। রাগবির দেখানো পথেই হাঁটল ফিফা। সদস্য দেশগুলোকে অর্থ সহায়তা দিচ্ছে তারা। ২৪ এপ্রিল রাতে ফিফার পরিচালনা পর্ষদ জানায় যে, তারা সদস্য দেশগুলোর জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার (১৩৯ মিলিয়ন ইউরো বা প্রায় ১ হাজার ২৭৫ কোটি টাকা) অর্থ সাহায্য দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা কয়েকদিনের মধ্যে বন্টন শুরু হবে।
ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানান, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে ফুটবল বিশ্বে যে ক্ষতি হয়েছে, তা সামলে ওঠার প্রথম ধাপ হিসেবে আগামী ক’দিনের মধ্যে ২১১ সদস্য দেশকে এই সহায়তা অর্থ বন্টন করে দেয়া হবে। ইনফান্তিনো বলেন, ‘এই মহামারি পুরো ফুটবল বিশ্বকে বিরল এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। তীব্র এই সংকটে সহযোগিতা করা ফিফার দায়িত্বের মধ্যে পড়ে।’ তিনি আরো বলেন, ‘এই কাজ শুরু হলো সদস্য দেশগুলোকে জরুরি অর্থ সাহায্য দেয়ার মাধ্যমে, যারা এই সময়টায় বড় ধরনের আর্থিক সংকটে পড়েছে। ফুটবল বিশ্বের এই সংকটকালে সূদুরপ্রসারি আর্থিক সাহায্য পরিকল্পনার প্রথম ধাপ এটা।’
এদিকে ফিফা জানায়, সদস্য ২১১টি দেশের প্রত্যেকে আগামী কয়েকদিনের মধ্যে ৫ লাখ মার্কিন ডলার (প্রায় ৪ কোটি ২৫ লাখ টাকা) করে পেয়ে যাবে। সে সঙ্গে তারা ফরোয়ার্ড ২.০ ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় অন্যান্য সুবিধাও পাবে। এই অর্থ ২০১৯ এবং ২০২০ সালের অপারেশনাল ফান্ড থেকে দেয়া হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ফিফা এমনিতেও সদস্য দেশগুলোকে প্রায় সময়ই অর্থ সাহায্য দিয়ে থাকে। তবে সেটা থাকে নির্দিষ্ট কিছু মানদন্ড পূরণ করা সাপেক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন