ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা ভ্যাকসিন এ বছরেই আসছে, আশাবাদী ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৪:৪৮ পিএম

করোনাভাইরাসে গ্রাসে সর্বাধিক ক্ষতিগ্রস্থ আমেরিকার। সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে আমেরিকাতেই। প্রতিদিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকা। এর মধ্যে আশার বাণী শোনালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি স্পষ্ট করে জানান, করোনা ভ্যাকসিন আমেরিকা হাতে পাবে এ বছরের মধ্যেই। তবে করোনায় তার দেশে প্রায় এক লাখ মানুষের মৃত্যু হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের ‘টাউন হল’ নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষের মধ্যে আমেরিকার হাতে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন। পাশাপাশি ট্রাম্প জানিয়েছেন, তিনি চান বাচ্চারা স্কুলে যাক। তাই সেপ্টেম্বর থেকে স্কুল, বিশ্ববিদ্যালয় খোলার চেষ্টা হবে।
এ দিন ট্রাম্প বলেন, ‘আমরা প্রায় ৭৫, ৮০ হাজার বা এক লাখ লোককে হারাতে চলেছি। এটা মারাত্মক ব্যাপার’। এই সপ্তাহেরই শুরুর দিকে তিনি বলেছিলেন, আমেরিকায় করোনায় ৬০ থেকে ৭০ হাজার লোকের মৃত্যু হবে। তবে যেভাবে আমেরিকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে, তাতে আরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
এ দিনও চিনের বিরুদ্ধে তোপ দেগেছেন ট্রাম্প। বলেন, চিন মারাত্মক ভুল করেছে। চিনের দোষের বিশ্বজুড়ে করোনায় এত মানুষের প্রাণ যাচ্ছে বলে ফের অভিযোগ করেন তিনি।
উল্লেখ্য, বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনার ভ্যাকসিন তৈরিতে ব্যস্ত রয়েছে। ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, বিশ্বের অন্য কোনও দেশের বিজ্ঞানীরা যদি করোনার ভ্যাকসিন আবিষ্কার করেন, তাতেও কোনও অসুবিধা নেই, তাও তিনি স্বাগত জানাবেন। শুধু তিনি এমন ভ্যাকসিন চান, যা কিনা কাজ করবে। ঠেকিয়ে দেবে মারণ করোনাকে।
এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬৮ হাজার ৬০২ জনের। ওয়ার্ল্ডমিটার্সের পরিসংখ্যান দেখাচ্ছে, আমেরিকায় মোট আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৮৮ হাজার ৫৫৫ জন মানুষ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জন।
আশঙ্কার কথা হল প্রতিদিনই মার্কিন মুলুকে কখনও ১৫০০, কখনও ২০০০ বা তার বেশি মানুষের মৃত্যু ঘটছে। আক্রান্ত প্রতিদিন অসংখ্য। আমেরিকা কোন অন্ধকারের দিকে ছুটছে তা ভেবে শিউরে উঠছে বিশ্বের বাকি দেশগুলি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও কোলকাতা২৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন