শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিকদের বেতন ভাতার দাবিতে বিক্ষোভ

পার্বতীপুর (দিনাজপুর) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৪:০৪ পিএম

দেশের একমাত্র বড় পুকুরিয়া কয়লা খনি দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলা অবস্থিত। বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিকরা বেতন ভাতার দাবিতে বিক্ষোভ মিছিল ও শ্রমিক সমাবেশ করেছে। আজ (মঙ্গলবার) সকালে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের ব্যানারে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর ঠিকাদার প্রতিষ্ঠান সিএমসি/এক্সএমসি/জেএসএমই এর অধিনে কর্মরত স্থানীয় শ্রমিকরা বেতন ভাতার দাবীতে কয়লা খনির মূল ফটকের সামনে বিক্ষোভ মিছিল প্রদক্ষিন করে। 

শ্রমিক সংগঠনের সভাপতি রবিউল ইসলাম সিনিয়র সহ সভাপতি মাহবুবুর রহমান ও সাধারন সম্পাদক আবু সুফিয়ান বক্তব্যে বলেন, আমরা খনিতে সূচনা লগ্ন থেকেই দেশের উন্নয়নের লক্ষে ভূগর্ভ থেকে কয়লা উত্তোলন করে আসছি। আমাদের শ্রমিকদের এপ্রিল মাসের বেতন ভাতা দেওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষ তা দিচ্ছে না। গত ১৩/০৪/২০২০ইং তারিখে ব্যবস্থাপনা পরিচালক বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী বরাবরে একটি আবেদন করা হয়। ৩০/০৪/২০২০ইং তারিখের মধ্যেই বিষয়টি দ্রুত সমাধানের আহব্বান জানান শ্রমিকরা। এতেও কোন ফল হয়নি। আজ মঙ্গলবার ৫ মে বেতন ভাতা দেওয়ার কথা ছিল। কোম্পানীর শ্রমিকরা হলেন নিম্ন আয়ের মানুষ।
শ্রমিকদের একটি লিখিত আবেদনের দাবিগুলো হচ্ছে ৫ দফা বৈশ্বিক দুর্যোগ কালীণ সময় সকল শ্রমিকদের অঘোষিত বেতনসহ ছুটির ঘোষনা প্রদান, প্রফিট বোনাস সংক্রান্ত সি এস আর ফান্ড হতে প্রতি বছরের ন্যায় আর্থিক সহায়তা ৪০ হাজার টাকা প্রদান, শ্রমিকদের পাওনা ১০টি নৈমত্তিক ছুটির বদলে মাসিক ১১শ টাকা বর্তমান রেশনিং ১৫ শ টাকার সাথে যোগ করে ২৬শ টাকা প্রদান করতে হবে, জে এস এম ই কোম্পানীতে কর্মরত শ্রমিকদের বর্ধিত বেতন সহ ছুটি প্রদান করা এবং আগামী ঈদ বোনাসসহ বিগত ২ মাসের প্রোডাক্টিভ বোনাস প্রদান প্রদান করতে হবে। শ্রমিকরা বক্তব্যে বলেন কর্তৃপক্ষ দ্রুত দাবি পূরন ও বেতন ভাতা প্রদানের আহব্বান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন