শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব মা দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

‘মা কথাটি ছোট্ট অতি কিন্তু জানো ভাই/ ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই’ বা ‘মায়ের মতো আপন কেহ নাই’ কবিদের এই পংক্তিগুলো সর্বজনিন। সত্যিই পৃথিবীর শ্রেষ্ট সম্পদ হলো মা। আজ মে মাসের দ্বিতীয় রবিবার, বিশ্ব মা দিবস। করোনার কারণে এবারের মা দিবসে পৃথিবীর বেশিরভাগ মানুষই ঘরবন্দি। এমন অবস্থায় বাইরে বের হওয়া ও মায়ের জন্য উপহারের কেনাকাটা করাও নিরাপদ নয়। কার্যত লকডাউনের মধ্যেই সারা পৃথিবী এবার মা দিবস পালন করবে।

প্রায় শতবছর ধরে বিশ্ব মা দিবস পালিত হয়ে আসছে। এখন থেকে ১১৫ বছর আগে ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের এক মা আনা মারিয়া রিভস জার্ভিস তার সানডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে চালু করেন। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে ‘মা দিবস’ হিসাবে ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় দিবসটি এখন বিশ্বেও দেশে দেশে ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। তবে উদযাপনের জনপ্রিয়তার দিক দিয়ে মা দিবসের অবস্থান সবার উপরে।

মাকে শ্রদ্ধা আর ভালবাসা দেখাতে সন্তানের নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করে নেয়ার যুক্তি নেই। সন্তানের কাছে ৩৬৫ দিনই মা দিবস হওয়া উচিত। কিন্তু অনেকেই মনে করেন মাকে বাড়তি সম্মান দেখাতে, গভীরভাবে মাকে শ্রদ্ধা করতে আন্তর্জাতিক মা দিবসের গুরুত্ব রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন