ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে বেড়েছে সূচক ও লেনদেন

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ার লেনদেন ফের ঘুরে দাঁড়িয়েছে। একইসাথে সবধরনের মূল্যসূচকও বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩০ কোটি টাকার। এইদিন ডিএসইতে লেনদেন বাড়লেও একই রয়েছে সিএসইতে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে গতকাল ৩১৯টি কো¤পানির ১৩ কোটি ৪৭ লাখ ২৪ হাজার ৩৬১ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৫০৯ কোটি ৭৩ লাখ ২৭ হাজার ৩২১ টাকার। যা আগের দিনের চেয়ে ১১৬ কোটি ২৪ লাখ টাকা বেশি।
ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩০.৬৮ পয়েন্ট বেড়ে ৪৫৯১.১০ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ১৬.৫৪ পয়েন্ট বেড়ে ১৭৪৬.১৭ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক পয়েন্ট ১০.১১ বেড়ে ১১১১.২১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৯টি কো¤পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬ টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার। লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- বেক্সিকো ফার্মা, স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, অলটেক্স ইন্ডা., আইটিসি, সিভিও পিআরএল, অ্যাপোল ইস্পাত, অলিম্পিক ইন্ডা ও আরএকে সিরামিক।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ এপেক্সফুডস, শাহাজীবাজার পাওয়ার, বঙ্গজ লি., অ্যাম্বী ফার্মা, লিব্রা ইনফিউশন, জেমীনি সী ফুড, আরামিট লি., রেনউইক যজ্ঞেশ্বর, এসিআই ফর্মূলেশন ও ফারইস্ট নিটিং। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ ইস্টার্ন লুব্রিকেন্টস, ইউনাইটেড ইন্স্যু., আইসিবি এমপয়ী মি. ফা ১ স্কীম-১, আইটিসি, মিরাক্যাল ইন্ডা, তালু স্পিনিং, অলটেক্স ইন্ডা., ইমাম বাটন, ডেফোডিল কম্পিউটার ও সিনোবাংলা।
এদিন সিএসই সার্বিক সূচক ১১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৫০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন