ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউজিল্যান্ডে শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৭:০৫ পিএম

নিউজিল্যান্ডে শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী হচ্ছেন জাসিন্ডা আরডার্ন। সোমবার নিউজহাব রিড রিসার্চ- প্রকাশিত জনমত জরিপে এই তথ্য জানা গেছে। মূলত কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে নেয়া বিভিন্ন পদক্ষেপের কারণেই এই জনপ্রিয়তা অর্জন করেছেন জাসিন্ডা।

করোনা মহামারি শুরু হওয়ার পর নিউজিল্যান্ডে এটিই প্রথম কোনও জনমত জরিপ। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫০ ভাগের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর। জরিপে জাসিন্ডার স্কোর ৫৯.৫%। পূর্ববর্তী জরিপের চেয়ে ২০.৮ পয়েন্ট বেশি পেয়েছেন তিনি। রিড রিসার্চ এর জরিপ পরিচালনার ইতিহাসে এটাই সর্বোচ্চ স্কোর। ৮ মে থেকে ১৬ মে’র মাঝামাঝি সময়ে জনমত জরিপটি পরিচালনা করা হয়।

জরিপে দেখা গেছে, জাসিন্ডার লেবার পার্টিরও জনপ্রিয়তা বেড়েছে। এর স্কোর ১৪ পয়েন্ট বেড়ে ৫৬.৫ শতাংশে দাঁড়িয়েছে। নিউজিল্যান্ডের দলগুলোর জন্য এ যাবতকালের সর্বোচ্চ স্কোর এটি। অপরদিকে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল দ্য ন্যাশনালস এর স্কোর ৩০.৬ শতাংশ।

এক মাসেরও বেশি সময় ধরে নিউজিল্যান্ডে লকডাউন জারি ছিল। জরিপের অংশ হিসেবে কঠোর লেভেল থ্রি লকডাউনের চূড়ান্ত দিনগুলোতে মানুষের মানসিক অবস্থা কেমন ছিল সে ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। ৯২ শতাংশ জনগণই বলেছে, এ ধরনের লকডাউনের সিদ্ধান্ত যথার্থ ছিল।

এপ্রিলের শেষের দিকে নিউজিল্যান্ডে লকডাউন শিথিল করে দেওয়া হয়। গত বৃহস্পতিবার থেকে শপিং মল, সিনেমা হল, ক্যাফে ও জিমনেসিয়ামও খুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জাসিন্ডা বিশ্বজুড়ে আলোচনায় আসেন ক্রাইস্টচার্চ হামলার পর। দেশটির দুই মসজিদে হামলার পর জাসিন্ডা যেভাবে বর্ণবাদী ঘৃণার বিপরীতে অবস্থান নিয়ে সেখানকার মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে পড়েন; দুনিয়াজুড়ে তা প্রশংসা পায়। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আক্কাস আলী মোল্লা। ১৮ মে, ২০২০, ৭:৪১ পিএম says : 0
জাসিন্ডার দীর্ঘায়ু কামনা করছি।সেই সাথে নিউজিল্যান্ডের জনগণের সুসাস্থ কামনা করছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন