ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

সৌরভকে আইসিসির প্রধান দেখতে চান স্মিথ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ১২:০৮ এএম

বিসিসিআই প্রধান ও সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান গ্রায়েম স্মিথ। করোনাভাইরাস পরবর্তী সময়ে পদটির জন্য সৌরভই সঠিক ব্যক্তি বলে মনে করেন সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক।
ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতি হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালনের পর গত বছরের অক্টোবরে ১০ মাসের জন্য বিসিসিআইয়ের দায়িত্ব নেন সৌরভ। গতপরশু এক টেলিকনফারেন্সে সৌরভকে নিয়ে নিজের ইচ্ছার কথা জানান দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক স্মিথ, ‘সঠিক ব্যক্তির আইসিসি প্রধান হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ পরবর্তী ক্রিকেটের জন্য দৃঢ় নেতৃত্বের প্রয়োজন। আধুনিক ক্রিকেটের নেতৃত্বগুণসম্পন্ন কারো ওই পদে যাওয়ার এখনই উপযুক্ত সময়।’
আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের দায়িত্বের মেয়াদ শেষ হবে চলতি মাসের শেষে। নতুন মেয়াদে দায়িত্ব নেওয়ার কোনো ইচ্ছা নেই বলে গত ডিসেম্বরে জানিয়েছিলেন ভারতের এই প্রখ্যাত আইনজীবী। কিছুদিন আগে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড গাওয়ারও আইসিসির ভবিষ্যৎ প্রধান হিসেবে সৌরভের সম্ভাবনার কথা বলেছিলেন। তার মতে, প্রায় দেড়শ কোটি মানুষের দেশে ক্রিকেট ভক্তের অভাব নেই। ক্রিকেট-পাগল এমন একটি দেশের বোর্ড প্রধানের দায়িত্ব পালন করা অনেক কঠিন। আর এই দায়িত্ব সৌরভ যেভাবে সামলাচ্ছেন, তাতে প্রমাণ হয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধান হওয়ার মতো রাজনৈতিক দক্ষতা তার আছে।
কিন্তু দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের পছন্দের প্রতি এখনই সমর্থন জানাতে অসম্মতি প্রকাশ করেছে দেশটির ক্রিকেট বোর্ড (সিএসএ)। স্মিথ খোলাখুলিভাবে মন্তব্য করলেও সিএসএ ‘ধীরে চলো’ নীতিতে হাঁটতে চায়। চেয়ারম্যান পদপ্রার্থীদের তালিকা চূড়ান্ত না হওয়া পর্যন্ত কাউকে সমর্থন করতে অনীহা জানিয়েছে তারা। যদিও স্মিথের মতের প্রতি ‘পূর্ণ সম্মান’ রয়েছে তাদের। গতকালই দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি ক্রিস নেঞ্জানি বলেছেন, ‘কাকে সমর্থন করা হবে সে বিষয়ে আইসিসির প্রটোকল ও বোর্ডের নিজস্ব প্রটোকল মেনে চলতে হবে আমাদের। এখন পর্যন্ত (আইসিসির ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে) আনুষ্ঠানিকভাবে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। যখনই মনোনীতদের তালিকা ঘোষণা করা হবে, তখনই নিজস্ব প্রটোকল অনুসারে সিএসএ এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।’
উল্লেখ্য, ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতি হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালনের পর গেল অক্টোবরে ১০ মাসের জন্য বিসিসিআইয়ের দায়িত্ব নেন সৌরভ। আর স্মিথের আগে তাকে সমর্থন দেন ডেভিড গাওয়ার। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জানান, আইসিসি চেয়ারম্যান হওয়ার মতো ‘রাজনৈতিক জ্ঞান’ সৌরভের আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন