ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপের ৩১ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ৫:২৭ পিএম

আগামী ১৫ জুন থেকে ইউরোপের ৩১ দেশর উপরে জারি করা ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি। ইউরোপের পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার।

গত ১৭ মার্চ চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের অধীনে জার্মান সরকার ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল। বুধবার ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে কেবিনেটে একটি ড্রাফট ডকুমেন্ট যাবে। যেখানে ইউরোপিয়ান ইউনিয়নের অধীনে থাকা ২৬টি দেশসহ যুক্তরাজ্য এবং ইউরোপিয়ান ইউনিয়নের বাইরের দেশ আইসল্যান্ড ও নরওয়ে যারা কিনা শেনজেন জোনের বর্ডার মুক্ত দেশএই দেশগুলোর ওপরই মূলত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে দেয়া হচ্ছে।

প্রস্তাবনা অনুযায়ী আগামী ১৫ জুন এই ভ্রমণ নিষেধাজ্ঞা উঠে যেতে পারে। যেখানে আসছে গ্রীষ্মে পর্যটকদের জন্য এটা বড় এক সিদ্ধান্তই নেওয়া হলো। জার্মানি অবশ্য ইতোমধ্যে তার নিকট প্রতিবেশী দেশ অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের সঙ্গে বর্ডার খুলে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সেই একই তারিখে।

এখানে অবশ্য একটি প্রতিবন্ধকতা রয়ে যাচ্ছে। কেননা ইউরোপিয়ান ইউনিয়ন এ ব্যাপারে সম্মত হতে হবে যে প্রতিটি দেশে ১ লাখ মানুষের মাঝে সর্বোচ্চ ৫০ জন আক্রান্ত হচ্ছে। এর আগে ইউরোপিয়ান ইউনিয়ন একটি নির্দেশনায় জানিয়ে দিয়েছে কিভাবে দেশগুলো তাদের বর্ডার নিষেধাজ্ঞা তুলে নেবে। যুক্তরাজ্য অবশ্য আগামী ৮ জুন থেকে তাদের দেশে ভ্রমণের ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টিনের বাধ্যকতা দিয়েছে। সূত্র : রয়টার্স

 

কি-ওয়ার্ড: করোনাভাইরাস, জার্মানি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন