বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ভারতের ওপর নেপালের সাহসী আঘাত, এক ভারতীয় নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:১১ পিএম

ভারত-পাকিস্তান এবং ভারত-চীনের পর ভারত-নেপাল সীমান্তও ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। ভারতের তিনটি এলাকা নিজেদের অংশ বলে দাবি করে নেপালের মানচিত্রে অন্তর্ভুক্ত করা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছিল। এই বিতর্কের মধ্যেই বিহার সীমান্তে নেপালি পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত ও দুইজন আহত হয়েছেন। এছাড়া আরও এক ভারতীয় যুবককে বন্দি করেছে নেপালি রক্ষীরা। গতকাল শুক্রবার ভারতের বিহার প্রদেশের সীতামারহি সীমান্ত এলাকায় এ সাহসী ঘটনা ঘটল। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।
নেপালের সীমান্তরক্ষী বাহিনী ‘নেপালিজ আর্মড পুলিশ ফোর্স’ বলেছে, শুক্রবার ২৫-৩০ জন ভারতীয় সীমান্ত অতিক্রম করে নেপালে ঢোকার চেষ্টা করেন। কিন্তু করোনাভাইরাস বিস্তাররোধে লকডাউন থাকায় তাদের নেপালে ঢুকতে বারণ করা হয়। এতে ওই ব্যক্তিরা নেপালি পুলিশের ওপর চড়াও হয়। তারা পুলিশের অস্ত্র কেড়ে নিতে গেলে একপর্যায়ে পুলিশ গুলি ছোড়ে।
এদিকে গুলি চালানোর ঘটনায় সীমান্তের দুই দিকের গ্রামগুলোতে প্রবল উত্তেজনা ছড়িয়ে পড়েছে। দু’দিকের আসা-যাওয়াও বন্ধ।
এ ঘটনার পর সীমান্ত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে ভারত। হতাহতদের পরিচয় নিশ্চিত করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) স্থানীয় এক কর্মকর্তা জানান, আহত দু’জনের নাম উমেশ রাম ও উদয় ঠাকুর। তাদের সীতামারীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া লগন যাদব নামে একজনকে নেপালি পুলিশ গ্রেপ্তার করেছে।
বিএসএফের পাটনা ফ্রন্টিয়ারের আইজি সঞ্জয় কুমার বলেন, 'আমরা নেপাল পুলিশের সঙ্গে যোগাযোগ করেছি। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে।'
এর আগে ২০১৭ সালে ভারতীয় সীমান্তরক্ষীদের গুলিতে মৃত্যু হয় এক নেপালি নাগরিকের। তিন বছরের মাথায় যেন প্রতিশোধের ঘটনা ঘটলো। সম্প্রতি উত্তরাখণ্ডের লাগোয়া ভারত-নেপাল সীমান্তের কিছু এলাকা নিয়ে নয়াদিল্লি ও কাঠমাণ্ডুর মধ্যে বিরোধ চলছে। নেপালের আইনসভা ওই এলাকাগুলো নিজেদের বলে চিহ্নিত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে। ভারত ওই এলাকা নিজেদের বলে দাবি করে।
প্রসঙ্গত, ভারতের সঙ্গে নেপালের এক হাজার ৮৫০ কিলোমিটার উন্মুক্ত আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ এবং কাজের সন্ধানে এই উন্মুক্ত সীমান্ত পাড়ি দিয়ে উভয় দেশের নাগরিকরা যাতায়াত করেন। করোনাভাইস মহামারি শুরু হওয়ার পর গত ২২ মার্চ আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয় নেপাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
এক পথিক ১৩ জুন, ২০২০, ১২:২১ পিএম says : 0
সাব্বাশ! আচ্ছা কাম কিয়া..….
Total Reply(0)
asif ১৩ জুন, ২০২০, ৪:১২ পিএম says : 0
Nijer ojon bujhe kaaj kora bhalo, setai buddhimaan er lokkhon
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন