সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘এক পায়ে খাড়া’ আজহারউদ্দিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

২২ গজকে ক্যানভাস বানিয়ে দক্ষ শিল্পীর মতো কবজির মোচড়ে একের পর এক শিল্পকর্ম সৃষ্টি করে যেতেন তিনি। মুগ্ধ করেছিলেন নিজের অধিনায়কত্ব দিয়েও। ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে হুট করে নিষিদ্ধ হয়ে না গেলে হয়তো মোহাম্মদ আজহারউদ্দিনের আরও অনেক কীর্তি দেখত বিশ্ব। সেটা হয়নি। উত্তর প্রদেশের মোরাদাবাদ থেকে কংগ্রেসের টিকিটে সংসদ সদস্য হয়েছেন। তাই বলে ভারতের ক্রিকেটের সঙ্গে সম্পর্ক যে একেবারেই শেষ হয়ে গেছে, তা তো নয়। ২০১২ সালে অন্ধ্র প্রদেশ হাইকোর্টের কল্যাণে ম্যাচ পাতানোর অভিযোগ থেকে মুক্তি পাওয়ার পর থেকেই আজহার স্বপ্ন দেখেন আবারও কোনো না কোনো ভাবে কোহলি-রোহিতদের সঙ্গে যুক্ত থাকার। এবার স্পষ্ট বলেই দিলেন, ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেলে দ্বিতীয়বার ভেবে দেখবেন না।
২০১২ সালে ম্যাচ পাতানোর দায় থেকে মুক্তি পাওয়ার পর হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি হয়েছেন। রবি শাস্ত্রীর উত্তরসূরি হওয়ার জন্য রাজি আজহার, ‘হ্যাঁ, আমি ভারতের কোচ হওয়ার জন্য রাজি। আমি যদি দলের সঙ্গে কাজ করার সুযোগ পাই, কোনো ভাবনাচিন্তা না করেই “হ্যাঁ” বলে দেব। চোখের পলকেই।’ নিজের কোচ হওয়ার একটা সুবিধার কথাও গালফ নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন আজহার, ‘একটা জিনিস দেখে আশ্চর্য হই, একটা দলের সঙ্গে আজকাল কত কোচই না থাকেন! যেমন ধরুন, আমি যদি কোচ হই, আমার ব্যাটিং ও ফিল্ডিংয়ে বিশেষত্বের জন্য আলাদা করে ব্যাটিং কোচ রাখারও দরকার নেই। তাই নয় কি?’
১৯৮৪ সালে অভিষেক হওয়ার পর ৯৯ টেস্ট খেলেছেন আজহার। যার মধ্যে ৪৭ টেস্টেই নেতৃত্ব দিয়েছেন দলকে। ওয়ানডে খেলেছেন ৩৩৪টি। ভারতের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান মানা হয় তাঁকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন