শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টুকিটাকি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১২:০১ এএম

এখই শেষ দেখছেন না পিকে

স্পোর্টস ডেস্ক : সেল্টা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়ে লিগ শিরোপা ধরে রাখার দৌড়ে বড় এক ধাক্কা খেয়েছে বার্সেলোনা। মূল্যবান দুটি পয়েন্ট হারানোয় স্বাভাবিকভাবেই আছে হতাশা সেই হতাশা বাড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদের জয়। তবে হাল না ছেড়ে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছেন দলটির ডিফেন্ডার জেরার্ড পিকে।
দু’দিন আগে সেল্টার মাঠ থেকে ২-২ ড্র করে ফিরেছে বার্সেলোনা। ম্যাচটিতে দুবার এগিয়ে গিয়েও তারা ধরে রাখতে পারেনি লিড। শেষ দিকে সেল্টার মিডফিল্ডার রাফিনিয়া আলকানতারাকে পিকে বাধা দিলে ফাউলের বাঁশি বাজান রেফারি। ৮৮ মিনিটের সেই ফ্রি-কিক থেকে সেল্টাকে সমতায় ফেরান ইয়াগো আসপাস। আর বার্সেলোনা হারায় দুই পয়েন্ট। রেফারির সিদ্ধান্তটি মানতে পারেননি পিকে। রাফিনিয়া ডাইভ দিয়েছিলেন-এমন ইঙ্গিত করে টুইটারে প্রতিপক্ষ খেলোয়াড়ের সমালোচনা করেন তিনি। পরে সমর্থকদের উদ্দেশে আরেক টুইট বার্তায় শোনান ঘুরে দাঁড়ানোর আশাবাদ, ‘একটা কথা ভুলে গেলে চলবে না যে আমরা বার্সেলোনা এবং এখনও কিছু শেষ হয়ে যায়নি। শেষ পর্যন্ত লড়াই করে যাওয়া আমাদের ডিএনএ তে আছে। কঠিন সময়ে আমরা কখনোই ভেঙে পড়ি না। মঙ্গলবার আবারও আমরা স্বরূপে হাজির হবো।’
আগামী মঙ্গলবার গুরুত্বপূর্ণ ম্যাচে ঘরের মাঠে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা।


অলিম্পিক হোক, চাইছেন না টোকিওবাসী!
স্পোর্টস ডেস্ক : টোকিও ২০২০ অলিম্পিক নামটা ধরে রাখলেও এ বছর আর হচ্ছে না। আগামী বছর করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলেই টোকিওতে উৎসব হবে। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া উৎসবে মাতবেন সবাই। হ্যাঁ, এমনটাই পরিকল্পনা করে রেখেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। কিন্তু আয়োজক শহরের বাসিন্দারাই যে আর এই উৎসব আয়োজনের আগ্রহ পাচ্ছেন না!
গতকাল একটি জরিপ প্রকাশিত হয়েছে। জাপানের দুটি সংবাদমাধ্যম চালিয়েছে জরিপটি। টোকিওর মানুষের কাছে জিজ্ঞেস করা হয়েছিল, ২০২১ সালে অলিম্পিক আয়োজন দেখতে চান কিনা। এ ব্যাপারে ৪৬.৩ ভাগ বলেছেন, নতুন সূচি অনুযায়ী অলিম্পিক আয়োজনে আপত্তি নেই তাদের। আর ৫১.৭ ভাগ মানুষ অলিম্পিক আরও পেছানো বা বাতিলের পক্ষে মত দিয়েছেন। এদের মাঝে ২৪ ভাগ পেছানোর পক্ষে। আর ২৭.৭ ভাগ সরাসরি বাতিল করতে বলেছেন অলিম্পিক। স্বাস্থ্য বিশ্লেষকদের ধারণা অনুযায়ী ২০২১ এর জুলাইয়েও এত বড় একটি টুর্নামেন্ট আয়োজন করার মতো নিরাপদ হবে না পৃথিবী।
১০৩০ জন টোকিও বাসিন্দার মধ্যে এ জরিপ চালানো হয়েছিল। গত ২৬ থেকে ২৮ জুন টেলিফোনের মাধ্যমে কিওদো নিউজ ও টোকিও এমএক্স টেলিভিশন এ জরিপ চালিয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৩১.১ ভাগ দর্শকবিহীন অলিম্পিক আয়োজনের কথা বলেছেন। আর ১৫.২ ভাগ পরিপূর্ণ আয়োজনের পক্ষে।
২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে ৮ আগস্ট শেষ হওয়ার কথা টোকিও অলিম্পিক

পুলে-ড্রেসিংরুমে সাঁতারু ধর্ষণ!
স্পোর্টস ডেস্ক : কত স্বপ্ন ছিল জুলি বুখসিয়ের চোখে—একদিন বড় সাতারু হবেন, আন্তর্জাতিক অঙ্গনে অনেক পদক জিতে উজ্জ্বল করবেন দেশের মুখ। অথচ সেই স্বপ্নেরা ডানা মেলতে না মেলতেই হারিয়ে যেতে শুরু করে। শেষ পর্যন্ত তো আত্মহত্যাও করতে গিয়েছিলের ফ্রান্সের সাবেক সাতারু। কারণ? নিজের সাঁতার ক্লাবের এক সতীর্থের দ্বারা নিয়মিত ধর্ষণের শিকার হতে হতে জীবনের প্রতিই মায়া হারিয়ে ফেলেছিলেন বুখসিয়ে।
প্যারিসের উপকণ্ঠে এএএস সাহসেল সাঁতার ক্লাবে ২০১০ সালের আগস্ট থেকে ২০১৩ সালের অক্টোবরের মধ্যে বেশ কয়েকবার ধর্ষণের শিকার হন বুখসিয়ে। সেই হতাশা থেকে ২০১৭ সালে একবার তিনি নিজের হাতের শিরা কেটে আত্মহত্যারও চেষ্টা করেছিলেন। সেবার বেঁচে যাওয়ার পর ২০১৮ সালে সাবেক ওই সতীর্থের বিরুদ্ধে মামলা করেন বুখসিয়ে। সেই মামলাটি নিয়ে সম্প্রতি আবার তদন্ত শুরু করেছেন প্যারিসের আদালত। গতকাল এমন খবরই দিয়েছে ফরাসি পত্রিকা লেকিপ। অবশ্য তাদের প্রতিবেদনে ধর্ষক ওই সাঁতারুর নাম প্রকাশ করেনি।
মামলার বিবরণে বুখসিয়ে লিখেছেন, তাঁকে ওই সাতারু পুলে, লকার রুমে, এমনকি তার নিজের বাড়িতেও ধর্ষণ করেছে। কখনো কখনো তিনি বাঁধা দিয়েছেন। কিন্তু কখনো কখনো অনুশীলন শেষে এতটাই ক্লান্ত হয়ে যেতেন যে বাঁধা পর্যন্তও দিতে পারতেন না। নিজের প্রতি ঘটে যাওয়া নির্যাতন নীরবেই সহ্য করতেন। বুখসিয়ে বলেছেন, ‘মাঝেমধ্যে আমি খুব ক্লান্ত থাকতাম। কোনো বাঁধা নিয়ে সবকিছু ঘটতে দিতাম আর লজ্জায় মরে যেতাম।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন