ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ থেকেই রাশিয়ার সাংবিধানিক পরিবর্তন কার্যকর হবে : মস্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ২:২৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ২০৩৬ সাল পর্যন্ত তার ক্ষমতায় আসীন থাকার জন্য সংবিধানে যে পরিবর্তন আনা হয়েছে তা আজ শনিবার (৪ জুলাই) থেকে কার্যকর হবে।
গতকাল শুক্রবার ক্রেমলিনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এই পরিবর্তন শনিবার থেকে আইনে পরিণত হবে। সপ্তাহব্যাপী রাশিয়ায় গণভোট অনুষ্ঠানের মাধ্যমে প্রেসিডেন্ট পুতিনকে ২০৩৬ সাল পর্যন্ত দায়িত্ব পালনের সুযোগ দেওয়া হয়েছে। গণভোটে পুতিনের পক্ষে শতকরা ৭৮ ভাগ ভোট পড়েছে।
রাশিয়ায় যে সাংবিধানিক পরিবর্তন করা হয়েছে তাতে প্রেসিডেন্ট পুতিন আরও দুই মেয়াদে মোট ১২ বছর ক্ষমতায় থাকতে পারবেন। তবে এজন্য তাকে অবশ্যই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হতে হবে। বর্তমান ক্ষমতার মেয়াদে পুতিন ২০২৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন।
আগের নিয়ম অনুযায়ী ২০২৪ সালের পর প্রেসিডেন্ট পুতিনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আইনগত বৈধতা ছিল না। কিন্তু সাংবিধানিক পরিবর্তন আনার ফলে ৬৭ বছর বয়সী পুতিন আরো দুই মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।
উল্লেখ্য, কেজিবি গোয়েন্দা সংস্থার সাবেক এক কর্মকর্তা পুতিন দুই দশক ধরে কার্যত রাশিয়া শাসন করে আসছেন। বিরোধী দলের সদস্যরা বলছেন যে, তিনি আজীবন প্রেসিডেন্ট পদে বহাল থাকার চেষ্টায় রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন