ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে হার্ভার্ডের মামলা

বিদেশি অনলাইন শিক্ষার্থী বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি ছাত্রদের কোর্স যদি সম্পূর্ণরূপে অনলাইনে থাকে তবে তাদের ভিসা ছিনিয়ে নেবে- মার্কিন প্রেসিডেন্টের এমন একটি নির্দেশ আটকাতে বুধবার ফেডারেল আদালতে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে যৌথভাবে মামলা করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি।
বিশ্ববিদ্যালয়গুলোর যুক্তি, সোমবার ঘোষিত নীতিটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং উচ্চ শিক্ষাকে বিশৃঙ্খলায় ফেলে দেবে। নীতিটিকে বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় চালু করা এবং তাদের সতর্কতামূলক দৃষ্টিভঙ্গি ত্যাগ করার জন্য হোয়াইট হাউস থেকে চাপ প্রয়োগের প্রচেষ্টা হিসাবে ব্যাপকভাবে দেখা হচ্ছে। অনেক প্রতিষ্ঠানই সংক্রমণ বিস্তার রোধে অনলাইন ক্লাসসহ নানা ধরনের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে।
হার্ভার্ড সম্পূর্ণরূপে অনলাইনে তার ক্লাস পরিচালনার পরিকল্পনা করছে এবং অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় একটি হাইব্রিড মডেল পরিকল্পনা করছে, যাতে কিছু ব্যক্তিগতভাবে উপস্থিতির নির্দেশ থাকলেও বেশিরভাগ ক্লাস হবে অনলাইনে। হার্ভার্ডের প্রেসিডেন্ট লরেন্স এস বাকো প্রশাসনের এ পদক্ষেপকে নিষ্ঠুর ও বেপরোয়া বলে অভিহিত করেছেন এবং এক বিবৃতিতে বলেছেন যে, এটি ছাত্রদের, প্রশিক্ষকদের স্বাস্থ্য ও সুরক্ষার জন্য উদ্বেগ বিবেচনা না করে ‘ব্যক্তিগত ক্লাসে বিশ্ববিদ্যালয়গুলোকে চাপ দেয়ার জন্য তৈরি করা হয়েছিল।
দুটি বিশ্ববিদ্যালয় বলেছে, নতুন নির্দেশটি হার্ভার্ডের ৫ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী এবং সারা দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার-হাজার শিক্ষার্থীকে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানে বাধা দেবে। বোস্টনের ফেডারেল আদালতে দায়ের করা তাদের মামলায় ট্রাম্প প্রশাসনের ওই ঘোষণাকে বেআইনি আখ্যা দেয়া হয়েছে এবং ট্রাম্প প্রশাসনের দেয়া নির্দেশ স্থগিতের আবেদন জানানো হয়েছে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, গত মার্চ থেকে মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের দেয়া নিয়ম মেনে চলছে তারা। এতে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অবস্থান ও নতুন শিক্ষার্থীদের সেদেশে যাওয়ার অনুমতি দিয়েছে। যুক্তরাষ্ট্রের বিদেশি শিক্ষার্থীদের এফ-১ ভিসা দেয়া হয়। কিন্তু যেসব বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে অনলাইনে চলবে তাদের এফ-১ ভিসা দেয়া হবে না। সেই সঙ্গে তারা আমেরিকায় প্রবেশের সুযোগও হারাবে। যুক্তরাষ্ট্রে কমপক্ষে দশ লাখ বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। সূত্র : নিউ ইয়ক টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন