ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

বিনোদন প্রতিদিন

আজ তারা শুধুই বেদনার স্মৃতি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১১:০৬ এএম

উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর। ১৯৭৭ সালে মেইল ট্রেন সিনেমার 'অচিনপুরের রাজ কুমারী নেই যে তাঁর কেউ' গানটি দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু করেন। এরপর অসংখ্য শ্রোতাপ্রিয় গান গেয়েছেন তিনি। ঢাকায় সিনেমার নায়করাজ রাজ্জাক থেকে শুরু করে শাকিব খান সবার জন্যই দরাজ কন্ঠে গেয়েছিলেন এই সঙ্গীতশিল্পী।

এদিকে বাংলা চলচ্চিত্রে ক্ষনিকের ধ্রুবতারা হয়ে এসেছিলেন সালমান শাহ। মাত্র তিন বছরের বর্ণিল ক্যারিয়ারে দর্শকদের উপহার দিয়েছিলেন ২৭ টি ব্যবসা সফল সিনেমা। অকালে চলে যাওয়া এই অভিনেতার জন্য বেশকিছু সুপারহিট গান গেয়েছেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। এরমধ্যে উল্লেখযোগ্য গানগুলো- 'তুমি মোর জীবনের ভাবনা', 'তোমাকে চাই শুধু তোমাকে চাই', 'সব সখীরে পার করিতে নেবো আনা আনা', 'এ জীবনে যারে চেয়েছি' অন্যতম। এসব অধিকাংশ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন আরেক কিংবদন্তি আহমেদ ইমতিয়াজ বুলবুল।

দু'জন অনেক আগেই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন। গেল সোমবার (৬ জুলাই) পরপারে পাড়ি জমালেন প্লেব্যাক সম্রাট। গুণী এই শিল্পীর মৃত্যুর পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরনো একটি ছবি ঘুরে বেড়াচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে বাংলা চলচ্চিত্রের তিন তারকা সালমান শাহ, আহমেদ ইমতিয়াজ বুলবুল ও এন্ড্রু কিশোর একটি রেকর্ডিং স্টুডিওতে বসে আছেন। ছবিটি ১৯৯৫-৯৬ সালের। একই ফ্রেমে তিন তারকা বন্দি, কিন্তু তাদের কেউই আজ বেঁচে নেই। আজ তারা শুধুই বেদনার স্মৃতি!

১৯৯৬ সালে মতিন রহমানের পরিচালনায় মুক্তি পায় 'তোমাকে চাই' সিনেমাটি। সিনেমাটির 'ভালো আছি ভালো থেকো' গানটি দর্শকদের হৃদয়ে এখনও কাঁপন ধরায়। শ্রোতাপ্রিয় এই গানটি আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে গেয়েছিলেন এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন এবং পর্দায় ফুটিয়ে তোলেন সালমান-শাবনুর জুটি। গানের কথা লিখেছিলেন কবি রুদ্র মুহম্মাদ শহীদুল্লাহ।

গানটি প্রসঙ্গে গণমাধ্যমে পুরনো স্মৃতি রোমন্থন করে নির্মাতা মতিন রহমান জানিয়েছিলেন, 'শুরুর দিকে এই গানটি কোনভাবেই গাইতে রাজি ছিলেন না এন্ড্রু কিশোর। কেননা গানটি অনেক আগেই একটি নাটকে ব্যবহার করা হয়েছিলো। সে বলল- অন্যের গাওয়া গান আমি গাইতে পারব না। যদিও পরে আমাদের অনুরোধে গানটি গেয়েছিলেন তিনি। দারুন গেয়েছিলেন এবং সেটি শ্রোতাপ্রিয় হয়েছিল। যা দেখে রীতিমতো অবাক হয়েছিলেন এন্ড্রু কিশোর।'

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন