ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করলো ওরেগন অঙ্গরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ৬:৪১ পিএম

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভকারীদের আটকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করলো ওরেগন অঙ্গরাজ্য।যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ওরেগন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল বিলি উইলিয়ামস। -বিবিসি, ডেইলি মেইল
পুলিশি নির্যাতনে গত ২৫ মে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর থেকেই ৫০তম দিনের মতো ওরেগনের পোর্টল্যান্ডে বিক্ষোভ চলছে। এই সপ্তাহে ফেডারেল সরকারের বাহিনী শনাক্ত করা যায় না এমন গাড়িতে এসে বিক্ষোভকারীদের জোরপূর্বক রাস্তা থেকে তুলে নিয়ে যায়। কেন্দ্রীয় সরকার বলছে, তারা শহরে শান্তি ফেরানোর চেষ্টা করছে। ফেডারেল এজেন্টরা বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এই মামলায় নিরাপত্তা বাহিনী, সুরক্ষা বিভাগ বা কেন্দ্রীয় সরকারের এজেন্টরা যেনো পোর্টল্যান্ড থেকে কাউকে গ্রেপ্তার করতে না পারে তার আবেদন জানানো হয়। মামলায় বলা হয়, পরোয়ানা ছাড়া গ্রেপ্তার সংবিধানের চতুর্থ ও পঞ্চম সংশোধনীর লঙ্ঘন।

ওরেগনের মেয়র প্রেসিডেন্ট ট্রাম্পকে কেন্দ্রীয় সরকারের এজেন্টদের নিজের ব্যক্তিগত আর্মি রুপে ব্যবহার না করতে সতর্ক করেন। টেড হুইলার বলেন, প্রেসিডেন্ট, আপনার সৈন্যদের নিজের ভবনে রাখুুন কিংবা এই শহর থেকে বের করে নিন। এভাবে আপনি সাংবিধানিক অধিকার লঙ্ঘন করতে পারেন না।

ওরেগনের অ্যাটর্নি জেনারেল বিলি উইলিয়ামস বলেন, ট্রাম্প প্রশাসন ‘ভীতিকর কৌশল’ গ্রহণ করেছে। এটি কেবলমাত্র সংবিধানের প্রথম সংশোধনীর শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার লঙ্ঘনই নয়, এটি ওরেগনের নীতির সম্পূর্ণ বিপরীত। এই কৌশল ওরেগনের অধিবাসীদের পুলিশি নির্যাতন ও বর্ণ বৈষম্য বন্ধের আন্দোলনের প্রতি স্থানীয় প্রশাসনের সংহতি প্রকাশের বিপরীত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন