ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অননুমোদিত ভ্যাকসিন পেতে যুক্তরাষ্ট্রের ২ বিলিয়ন ডলারের চুক্তির ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

ট্রাম্প প্রশাসন বুধবার ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং একটি ছোট জার্মান বায়োটেকনোলজিক সংস্থার সাথে একটি সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিনের ৬০ কোটি ডোজের জন্য প্রায় ২ বিলিয়ন ডলার চুক্তি ঘোষণা করেছে। ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর হিসাবে প্রমাণিত হলে সংস্থাগুলি বলছে, তারা ডিসেম্বরের মধ্যে প্রথম ১০ কোটি ডোজ উৎপাদন করতে পারে।
এখনও না-শেষ হওয়া ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ কেনার ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত দুটি উপায়ে অস্বাভাবিক। সরকার নয়, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ ভ্যাকসিন ক্রয় করে বেসরকারী খাত এবং যখন সরকার ভ্যাকসিনগুলি ক্রয় করে - সাধারণত নিম্ন-আয়ের শিশুদের পক্ষে - তারা প্রায়শই খাদ্য ও ওষুধ প্রশাসনের নিরাপত্তা এবং কার্যকারিতা অনুমোদনের জন্য তাদের কিনে থাকে।
অক্টোবর মাসের প্রথম দিকে নিয়মিত পর্যালোচনা সেটসহ বৃহত্তর নিরাপত্তা এবং কার্যক্ষমতার বিচার এ মাসে শুরু হবে। কোনও ভ্যাকসিন বিতরণ করার আগে প্রথমে এফ.ডি.এ দ্বারা কমপক্ষে জরুরি অনুমোদনের প্রয়োজন হবে। চুক্তিটি ‘অপারেশন ওয়ার্প স্পিড-এর পক্ষে এখনও বৃহত্তম চুক্তি, ট্রাম্প প্রশাসনের করোনাভাইরাস ভ্যাকসিন বাজারে তাড়াতাড়ি করার প্রচেষ্টা।
এ ব্যবস্থার অধীনে, ফেডারেল সরকার প্রথম ১০ কোটি ডোজ ১ দশমিক ৯৫ বিলিয়ন বা প্রতি ডোজ প্রায় ২০ ডলার। আরও ৫০০ মিলিয়ন ডলার অধিকার অর্জন করবে। আমেরিকানরা বিনামূল্যে এই ভ্যাকসিন গ্রহণ করত।
‘ক্লিনিকাল ট্রায়ালে সাফল্যের উপর নির্ভর করে আজকের চুক্তিটি ফাইজার এবং বায়োএনটেকের তৈরি করা প্রায় ১০ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম করবে’ স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স এম আজার দ্বিতীয়, চুক্তির ঘোষণাপত্রে বলেছেন।
কিছু বিশেষজ্ঞ বলেন যে, করোনাভাইরাস ভ্যাকসিনের ব্যাপক সরকারি ক্রয় আমেরিকার যুক্তরাষ্ট্রে তাদের দাম চ‚ড়ান্তভাবে হ্রাস করতে পারে। কানাডা এবং ইউরোপের মতো অন্যান্য দেশে যেমন ঘটে থাকে, যেখানে বড়, জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা নাগরিকদের পক্ষে নিয়মিতভাবে ভ্যাকসিন, প্রেসক্রিপশন ওষুধ এবং সমস্ত ধরনের চিকিৎসা পরিষেবা কিনে। এ জাতীয় পন্থা অবলম্বন করা একটি রিপাবলিকান প্রশাসনের পক্ষে গ্রহণ করা একটি অস্বাভাবিক কৌশল যা প্রায়শই জাতীয়করণকৃত স্বাস্থ্যসেবার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল এবং বেসরকারি খাতের প্রশংসা করেছিল। সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন