ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্তর্জাতিক আইনে জেরুজালেম ইসরায়েলের রাজধানী নয় : ইতালির আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১:৩০ পিএম

ফিলিস্তিনের পশ্চিম তীরে জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে মানে না ইতালি। দেশটির আদালত ট্রিবিউনাল ডি রোমার মতে, কেউ তা মানলে আন্তর্জাতিক আইনকে অমান্য করবে। কারণ আন্তর্জাতিক আইন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, গতকাল রোববার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক অনুষ্ঠানকে কেন্দ্র করে এ রায় দেন রোম কোর্ট হিসেবে পরিচিত ট্রাইব্যুনাল ডি রোমা।
প্রতিবেদনে বলা হয়, ফ্লাভিও ইনসিন্না নামের ইতালির জনপ্রিয় একজন টেলিভিশন উপস্থাপকের অনুষ্ঠানে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছিল। বিষয়টি নিয়ে দেশটির দুইটি সংগঠন আদালতের শরণাপন্ন হয়। তাদের আবেদনের ভিত্তিতেই এ বিষয়ে অভিমত জানান বিচারক।
অনুষ্ঠানটির সঞ্চালক ফ্ল্যাভিও ইনসিনা গত মে মাসের ২১ তারিখ এক অনুষ্ঠানে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করেন। সেদিন অনুষ্ঠানে একজন প্রতিযোগিকে জিজ্ঞাসা করা হয়, ইসরায়েলের রাজধানীর নাম কি? উত্তরে তিনি তেল-আবিবের কথা বললে ফ্ল্যাভিও বলেন, এটা ভুল। সেসময় তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করেন।
রায়ে আদালত বলেছেন, ওই অনুষ্ঠানের পরবর্তী পর্বে এটা উল্লেখ করতে হবে যে, ‘আন্তর্জাতিক আইনে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি।’
ইতালির পররাষ্ট্র নীতি আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়ায় বিষয়টি নিয়ে দেশটিতে বিতর্কের সূত্রপাত হয়। ওই বিতর্ক শেষ পর্যন্ত আদালতে গড়ায়।
১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। এ শহরেই মুসলমানদের প্রথম কিবলা আল আকসা মসজিদ অবস্থিত। মক্কা ও মদিনার পর এটি মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান। ১৯৮০ সালে পুরো জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। শহরটিকে তারা ইহুদিবাদী রাষ্ট্রের ‘শাশ্বত এবং অবিভক্ত রাজধানী’ দাবি করতে থাকে। তবে এই দখলদারিত্বকে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। আন্তর্জাতিক আইনে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে বলপূর্বক ইহুদি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে বিবেচনা করা হয়।
আদালত আরো বলে, জাতিসংঘ এই ইস্যুতে সরব অবস্থানে রয়েছে। বেশ কয়েকবার পশ্চিম তীর, ফিলিস্তিন অধ্যুষিত এলাকা এবং পূর্ব জেরুজালেমের সঙ্কট নিয়ে তাদের মতামতও তুলে ধরেছে। ইসরায়েলি কার্যক্রমের কঠোর নিন্দাও করেছে তারা। জেরুজালেমকে রাজধানী করার প্রচেষ্টাও প্রত্যাখ্যান করেছে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরুদ্ধে যেতে পারি না। জাতিসংঘের নেওয়া সিদ্ধান্তই আন্তর্জাতিক আইন হিসেবে পরিগণিত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
ওয়াসিম ১০ আগস্ট, ২০২০, ৫:৫৯ পিএম says : 0
আন্তর্জাতিক আইন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না।
Total Reply(0)
মরিয়ম ১০ আগস্ট, ২০২০, ৬:০০ পিএম says : 0
শুধু জেরুজালেম নয় পুরো ইজরায়েলের ভূখণ্ড ফিলিস্তিনের
Total Reply(0)
নাসির উদ্দিন ১০ আগস্ট, ২০২০, ৫:৪০ পিএম says : 0
ইতালির আদালত কে অসংখ্য ধন্যবাদ
Total Reply(0)
মাহবুবুল আলম ১০ আগস্ট, ২০২০, ৫:৪০ পিএম says : 0
ইসরাইলকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে দাও
Total Reply(0)
ফয়সাল ১০ আগস্ট, ২০২০, ৫:৪১ পিএম says : 0
ইজরায়েলের পৃথিবীর জন্য ক্যান্সার। পৃথিবীর শান্তি প্রতিষ্ঠার জন্য এটাকে উচ্ছেদ করা যায়
Total Reply(0)
Md nayon ১০ আগস্ট, ২০২০, ৭:১৮ পিএম says : 0
ধন্যবাদ ইটালিয়ান বিচার ব্যবস্থাকে । নিশ্চয়ই এটা ন্যায় বিচারের উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।
Total Reply(0)
আমীমুল ইহসান সিলেট ১০ আগস্ট, ২০২০, ৭:৩৩ পিএম says : 0
ধন্যবাদ জানাই ইতালির আদালত কে
Total Reply(0)
আবরার হোসেন ১১ আগস্ট, ২০২০, ১২:৫৩ এএম says : 0
আদালত শুধু এই কথাই বলে কিন্তু ফিলিস্তিনের মুসলিমরা কি ভাবে তাদের আগের অবস্তান কি ভাবে ফিরে পাবে এই বিষয়ে কিছু বলেনি। জাতিসংঘ ও একই রকম তারাও আজ ইসরাইলের ইহুদিদের কাছে বন্দী। মুসলিমরা শুধু আশায় পায় কিন্তু সমাধান পায়না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন