মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিক শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে জাপানের ৩৮.৭৬ কোটি টাকা অনুদান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৯:১১ পিএম

দেশের মানসম্মত প্রাথমিক শিক্ষার প্রসারে বাংলাদেশকে ৩৮ দশমিক ৭৬ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বাংলাদেশে নিয়োজিত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশের জাইকা প্রতিনিধি ইয়ুহো হাইয়াকা এ সংক্রান্ত একটি ‘বিনিময় নোট’ ও ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেন।

ঢাকার জাপানি দূতাবাস জানায়, প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (চতুর্থ পিইডিপি) শীর্ষক প্রকল্পের আওতায় জাপান এই অনুদান সহায়তা দেবে।

খাতভিত্তিক সহযোগিতার আওতায় জাপান ২০১১ সাল থেকে বাংলাদেশের প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে একটি অনন্য জাতীয় উন্নয়ন কৌশল পরিকল্পনা তৈরিতে পিইডিপিতে সহযোগিতা দিয়ে আসছে।

শিক্ষাগত অর্জনে উন্নতি, পক্ষপাতশূন্য প্রবেশগম্যতা ও অংশগ্রহণ প্রতিষ্ঠা এবং উচ্চতর পরিচালনা, সুশাসন ও বিনিয়োগ- এ তিনটি উচ্চস্তরের ফলাফল অর্জনের লক্ষ্য নিয়ে চতুর্থ পিইডিপি ২০১৮ সালে যাত্রা শুরু করে।

সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক শিক্ষার লক্ষে জাপান সরকার নীতি জোরদারকরণ, পাঠ্যপুস্তক ও পাঠদানের সামগ্রীর উন্নয়ন, স্কুল পরিচালনা জোরদারকরণ এবং শিক্ষকদের জন্য উন্নত প্রশিক্ষণে সহায়তা দিয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন