শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্টের নির্দেশে তদন্ত কমিটি

‘বঙ্গবন্ধু কর্নার’ বই কেনায় জালিয়াতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

প্রাইমারি স্কুলে ‘বঙ্গবন্ধু কর্নার’ বই কেনায় জালিয়াতি ও অনিয়মের ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি এ কে এম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

আবেনকারী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, বঙ্গবন্ধুর নামের বইয়ের মেধাস্বত্ব চুরি ও গ্রন্থস্বত্ব জালিয়াতির ঘটনায় এক টেলিভিশন চ্যানেলের সিনিয়র প্রতিবেদকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে স্বাধীন কিংবা বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট করেছি।

আবেদনের শুনানি শেষে আদালত ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দেন। এ কমিটিকে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা সচিবের নেতৃত্বে গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন- বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আদেশের পাশাপাশি আদালত গ্রন্থের মেধাস্বত্ব ও গ্রন্থস্বত্ব রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, জার্নি মাল্টিমিডিয়া লিমিটেডের স্বত্বাধিকারী সাংবাদিক নাজমুল হোসেনসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটে বলা হয়, মুজিববর্ষে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’-এর জন্য ৮টি বই কেনার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর মধ্যে ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ এবং ‘৩০৫৩ দিন’ নামের দু’টি বইয়ের মেধাস্বত্ব চুরি ও গ্রন্থস্বত্ব জালিয়াতির অভিযোগ ওঠে। এ দু’টি বইয়ের পাশাপাশি অধ্যাপক নাসরিন আহমদ সম্পাদিত ‘অমর শেখ রাসেল’ বইটিরও মেধাস্বত্ব চুরি করে মোটা অঙ্কের টাকায় বিক্রির অভিযোগ উঠেছে ‘জার্নি মাল্টিমিডিয়া লিমিটেড’ ও ‘স্বাধীকা পাবলিশার্স’ নামে দু’টি প্রকাশনা সংস্থার মালিক নাজমুল হোসেনের বিরুদ্ধে। এদিকে এসব বই প্রাথমিক শিক্ষা অধিদফতরের কাছে বিক্রি করা হয়। বইয়ের ছাড়পত্র দেয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। নাজমুল হোসেনের নামে প্রায় ২০ কোটি টাকা দুর্নীতির অভিযোগের সঙ্গে মন্ত্রণালয়ের লোকজনের সংশ্লিষ্টতা রয়েছে উল্লেখ করে তদন্তের নির্দেশনা চাওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন