মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কমেছে উৎপাদন

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

চলতি বর্ষা মৌসুমে অনাবৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। ফলে পানির অভাবে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে পানি থাকার কথা ১০৩ মীন সী লেভেল (এমএসএল) এর উপরে। কিন্ত গতকাল পর্যন্ত কাপ্তাই লেকে পানি রয়েছে ৯৯ ফুট এমএসএলেরও কম। তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছেনা বলে জানিয়েছেন দায়িত্বরত প্রকৌশলীরা।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পূর্নবাসন কাজে ২ নং ইউনিটটি বন্ধ রাখা হয়েছে। পানির অভাবে ১, ৪ ও ৫ নং ইউনিট বন্ধ রয়েছে, তাই শুধুমাত্র ৩ নং ইউনিট হতে বিদ্যুৎ করা সম্ভব হচ্ছে। শনিবার সকাল ৮টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩ নং ইউনিট হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। অথচ এই কেন্দ্রের ৫টি ইউনিট হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এই বছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে। যদি টানা এক সপ্তাহ কাপ্তাইসহ পার্বত্যঞ্চলে বৃষ্টি হয় তাহলে আবারোও পানি সঙ্কট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে পানি বিদ্যুৎ কেন্দ্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন