ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীর মক্কা-মদিনার কর্তৃত্ব হারানোর শঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি মুসলিম বিশ্বে সউদী নেতৃত্বকে চ্যালেঞ্জ জানিয়ে দেশটির ধর্মীয় ও আঞ্চলিক আধিপত্যের সর্বাধিক সংবেদনশীল স্থানে আঘাত করেছেন। তিনি এমন সময়ে এই চ্যালেঞ্জ জানিয়েছেন, যখন সংযুক্ত আরব আমিরাতের সাথে মিলে সউদী আরব আঞ্চলিক আধিপত্য রক্ষার জন্য তুরস্ক ও ইরানের বিরুদ্ধে লড়াই করছে।

ভারতশাসিত কাশ্মীর ইস্যুতে সউদী নেতৃত্বাধীণ ৫৭ টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিরুদ্ধে নিস্ক্রিয়তার অভিযোগ তোলে পাকিস্তান এবং দাবি পূরণ না হলে ওআইসি থেকে বের হয়ে যাওয়ার পাশাপাশি সমমনাদের নিয়ে আলাদা জোট গড়ার হুমকি দেয়। পাল্টা জবাবে পাকিস্তানকে দেয়া ১ শ’ কোটি ডলারের সুদমুক্ত ঋণ সুবিধা প্রত্যাহার করে মধ্যপ্রাচ্যের মোড়ল। পাকিস্তান সুন্নি সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তাদের নিজেদের পাশে চাইছিল সউদী। তবে ওআইসিকে পাশ কাটিয়ে সম্মেলন আহ্বানের হুমকি মুসলিম বিশ্বের নেতৃত্বে সউদী আরবের অবস্থানকে সরাসরি ক্ষতিগ্রস্ত করায় পাকিস্তান-সউদী সম্পর্কের অবনতি ঘটে।

গত ডিসেম্বরে কুয়ালালামপুরে পাকিস্তান, সউদী অন্যতম প্রতিদ্ব›দ্বী তুরস্ক এবং ওআইসি-বিরোধী মুসলিম দেশগুলোর শীর্ষ নেতাদের নিয়ে সম্মেলনের আয়োজন করেছিল মালয়েশিয়া। তবে সউদীর আপত্তির মুখে শেষমুহূর্তে সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। কিস্তু, ইসরাইলকে স্বীকৃতি প্রদান এবং ইহুদি রাষ্ট্রটির সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে সংযুক্ত আরব আমিরাতকে সমর্থন দেয়ার পর সউদী-পাকিস্তান সম্পর্কে আরো অবনতি ঘটে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার, যিনি সংযুক্ত আরব আমিরাত-ইসরাইলের যুগলবন্দি মঞ্চস্থ করেছিলেন, চুক্তি ঘোষণার পরপরই জোর দিয়ে বলেছিলেন, ‘অনিবার্যভাবেই সউদী আরব এবং ইসরাইল পুরোপুরি সম্পর্ক স্বাভাবিক করে নেবে।’

এর ফলে, ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের সমাধান ছাড়াই সংযুক্ত আরব আমিরাতের পদক্ষেপ অনুসরণ করাটা সউদী আরবের আঞ্চলিক আধিপত্যের চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তোলে। দেশটি আশঙ্কা করছে যে, সমগ্র মুসলিম বিশ্বের সম্পদ ও ঐতিহ্য মক্কা ও মদিনার রক্ষণাবেক্ষণ এবং জিম্মাদারি ভাগ করে নেয়ার লক্ষ্যে একটি প্যান-ইসলামিক সংস্থায় সাথে চুক্তিবদ্ধ হওয়ার জন্য মুসলিম দেশগুলির পক্ষ থেকে দাবি উঠবে। এই পরিস্থিতিতে মক্কা ও মদিনার রক্ষণাবেক্ষণ এবং জিম্মাদারি এবং মুসলিম বিশ্বের নেতা হিসাবে কর্তৃত্ব ধরে রাখাটাই সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) ইসরাইল কাছে ধর্ণা দেয়ার প্রধান কারণ। প্রাথমিকভাবে ওয়াশিংটন এবং অন্যান্য মহলে তার অতীতের বিতর্কিত রূপটি ধামা চাপা দেয়ার জন্য ইহুদী ও খ্রীস্টান গোষ্ঠীগুলির শরণাপন্ন হন তিনি।

সউদীর মতো সংযুক্ত আরব আমিরাতও ইমরান খানের ২০১৮ সালের নির্বাচনী জয়ের পর খুব দ্রুতই পাকিস্তানতে আর্থিক সঙ্কটে সহায়তা করেছিল। সংযুক্ত আরব আমিরাতের সাহায্যটি পাকিস্তান প্রসঙ্গে রিয়াদের সাথে সংহতি জানানোর থেকে বরং তুরস্ক ও ইরানের বিরুদ্ধে নিজস্ব ভূ-রাজনৈতিক ও ধর্মীয় বিরোধে পাকিস্তানকে দলে টানার উদ্দেশ্যে ছিল, যারা ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। এমবিএস সম্ভবত কোরেশির চ্যালেঞ্জকে ঘরোয়া সউদীর সংবেদনশীলতায় আঘাত হিসাবে দেখবেন। মক্কা ও মদিনার রক্ষণাবেক্ষণের রাশ হাতে রেখে ধর্মীয় থেকে জাতীয় পর্যায়ে সউদীর এই শাসক পরিবারের সমস্ত বিতর্কিত কর্মকান্ডে বৈধকরণের জন্য ধর্মীয় সমর্থন প্রয়োজন বলে মনে করেন এমবিএস। সূত্র : দ্য অ্যালগেমেইনার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (34)
আব্দুর রহিম আবুআনাস ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫২ এএম says : 3
মক্কা মদিনা আলাদা দেশ হওয়া উচিৎ।
Total Reply(0)
Hanif Ahamed ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫২ এএম says : 2
মুনাফেকির জন্য এক দিন মুসলিম বিশ্বের নেতৃত্ব হারাবে সৌদি আরব।
Total Reply(0)
Sanjida Akter ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫২ এএম says : 2
নিরাপত্তার দায়িত্ব পাকিস্তানকে দেওয়া হোক। আমিন।
Total Reply(0)
Mohammed Azam ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫২ এএম says : 2
মক্কা মদিনা সমস্ত মুসলিম উম্মার,।।
Total Reply(0)
Shahid Alam ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৩ এএম says : 1
যে অন্যায় এরা করে তার পরও যে কাবা ঘরে প্রবেশ করে, আল্লাহর ধৈর্য অনেক বলে সম্ভব
Total Reply(0)
Gazi Mizanurrahman ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৩ এএম says : 2
মুনাফিক রা নিপাত যাবে!
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৪ এএম says : 1
মহান আল্লাহ নিজেই মক্কা মদিনার হেফাজতকারী।
Total Reply(0)
হোসাইন এনায়েত ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৫ এএম says : 1
সৌদি রজতন্ত্রের কারণে এমনটা হতে পারে।
Total Reply(0)
Mamun ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৭ এএম says : 2
Ardugan imran jemmader to mokka modenar
Total Reply(0)
Mamun ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৭ এএম says : 1
Ardugan imran jemmader to mokka modenar
Total Reply(0)
Monjur Rashed ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৫ এএম says : 2
Bravo Pakistan, please go ahead with your mission & vision. It is the right time to rescue the holy places of Islam
Total Reply(0)
Nannu chowhan ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৩ এএম says : 1
Bortoman saudi raj poribarer hate mokkha modina konotai nirapod noy karon eai saudi shashoker shob kisui niontron kore saudi badshahr sele eai jobo raj euhudi Israiler dalal jara Alaksa moshjidke o jerujalamke israil ke sere dete bole tader hate mokkha modina kohono nirapod thakte parena....
Total Reply(0)
a.monjur ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:২২ এএম says : 1
আমেরিকার গোলাম, মক্কা মদিনার দায়িত্বে থাকাউচিত না।
Total Reply(0)
Muhammad jakir ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৩ এএম says : 1
মুসলিম রাষ্ট গুলিকে সর্মথ না করলে পস্তাতে হবে সউদী আরবকে
Total Reply(0)
মোঃ মহিউদ্দিন ১৩ সেপ্টেম্বর, ২০২০, ২:৪০ পিএম says : 1
আরবের বাদশাগণ অগাধ সম্পদের মোহে পড়ে ভোগ বিলাসীতায় মত্ত। এরা নিজেদের ইতিহাস-ঐতিহ্য ও আত্মপরিচয় পরিচয় ভুলে গিয়ে পশুর চেয়েও নিকৃষ্ট জানোয়ারে পরিণত হয়েছে। অন্য মুসলিম রাষ্ট্র গুলোর উচিত আরব ও আমিরাতের সরকারকে সর্বোচ্চ বয়কট করা এবং তুরস্কের নেতৃত্বে মুসলমানের নতুন জোট গঠন করে, মুসলিম বিশ্বের গৌরব উজ্জ্বল অতীতকে পুনরুদ্ধার করা এখন পুনরায় সময়ের দাবি। ইনশাআল্লাহ সেদিন খুব নিকটে...
Total Reply(0)
Z.I.Noyon ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪২ এএম says : 1
সৌদির ভরাডুবি শুরু হচ্ছে
Total Reply(0)
Abul khayer ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৬ এএম says : 1
বাদশা সালমান মুসলিম বিরোধী, মক্কা মদিনার বিশ্ব মুসলিম জোটের হাতে থাকুক
Total Reply(0)
habib ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:০১ এএম says : 1
Its very unfortunate that OIC members and GULF state fail to protect Muslim around the world....
Total Reply(0)
Shufi Ahmad ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৬ পিএম says : 1
সৌদি আরবের বর্তমান শাসকগোষ্ঠী পশ্চিমা ইহুদিবাদী আমেরিকার তল্পিবাহক ছাড়া আর কিছু নয়।নেতৃত্বের অযোগ্যতা আর নিফাকের চাদর পরিহিত বর্তমান শাসকগোষ্ঠী বিশ্বজুড়ে মুসলিম উম্মাহর সমস্যা, ইসলাম ও মুসলমানদে৷ প্রয়োজনে ভূমিকা রাখতে সম্পূর্ণ ব্যর্থ। সুতরাং যত তাড়াতাড়ি সম্ভব এদের বিদায় হওয়াটাতেই উম্মাহর কল্যা।
Total Reply(0)
Shufi Ahmad ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৮ পিএম says : 1
সৌদি আরবের বর্তমান শাসকগোষ্ঠী পশ্চিমা ইহুদিবাদী আমেরিকার তল্পিবাহক ছাড়া আর কিছু নয়।নেতৃত্বের অযোগ্যতা আর নিফাকের চাদর পরিহিত বর্তমান শাসকগোষ্ঠী বিশ্বজুড়ে মুসলিম উম্মাহর সমস্যা, ইসলাম ও মুসলমানদের প্রয়োজনে ভূমিকা রাখতে সম্পূর্ণ ব্যর্থ। সুতরাং যত তাড়াতাড়ি সম্ভব এদের বিদায় হওয়াটাতেই উম্মাহর কল্যাণ।
Total Reply(0)
Tahsan ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৬ পিএম says : 1
Brtomar sudir sasokde kache muslim ra jimmi hoye ache mokka o modina turkey
Total Reply(0)
Dr. Md. Golam Mostafa ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫০ এএম says : 0
হে আল্লাহ তুমি মক্কা ও মদিনাকে রক্ষা কর।
Total Reply(0)
মোঃ আবুল হাসান ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৬ পিএম says : 2
সোদিআরব ও আরবের অন্যান্য শাসক গোষ্ঠী ঈহুদী নাসারাদের পা চাটা গোলাম,,, এরা মুসলিম নামধারী মোনাফেক,,, মক্কা ও মদিনার খাদেম হওয়ার যোগ্যতা এদের নাই,,, তাই সময় এসেছে সমগ্র মুসলিম উম্মাহর বৃহত্তর স্বার্থে উপযুক্ত কাউকে এই দুই পবিত্র নগরীর খাদেম হিসাবে নিয়োগ করা,,,
Total Reply(0)
MD. TAMJID HOSSEN ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৪ এএম says : 0
পবিত্র নগরীর হেফাজতের দায়িত্ব বর্তমান তুর্কী নেতৃত্বের হাতে ন্যস্ত করা উচিত বলে মনে হয়।
Total Reply(0)
M kamal ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০১ পিএম says : 0
We are so sorry to sayabout our brothers.Rasool peace be upon him said you all are should betogeather except non muslims and ihuood.but now saudi arabia is lead to the UAE and Baharain allowed to entrance and Saudi Arabia make wellcome them we fell shame and its really painfull conducting. Nothing to say aout saudi arabian royal members they destroy our islamic immage and they insult holy mecca and holy medina althrough Rasool s.s peacebe upon him. Saudi Arbia looks for money safe frombusiness of Hahh and Umrah nothing else and Israeli would be takecare of saudi arabia from Iran therat. Allah is the great he will do everything. We pray for whole muslims to stop violance and should missuse excess of power.
Total Reply(0)
Monjur Rashed ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:২৭ পিএম says : 0
It is a matter of pride that sensible people of Bangladesh are putting their comments quite spontaneously condemning controversial activities of Saudis.
Total Reply(0)
Mohd Haydar Ali ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৫ এএম says : 0
Ale-Saud (Saudi Rajporibar) was brought to power by British conspiracy against the KHELAFET Role of Islam, which was controlled by the Ottoman Empire about 100 years ago. There was no more FIRKA / FITNA and division of Islam, before they took the power of ARAB HIJAJ. They enemy of Islam sowed the seed of Islam DUSMANI before 100 years, now their time come to get back fruits by the Saudi Family. There is Hadith of our Prophet Hajrat Mohammad ﷺ that the Arab will be replace by the non Arab to control the HAKMIYAT of ALLAH. And the very very bed time for the Arab to come (Arabon Ki Kharabi). May be that time is started now.
Total Reply(1)
elu mia ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৮ পিএম says : 0
Mohammad (sa:) said that at end time imam mehedi will come from his linage(family).imam mehedi will be an Arab and a quraish.So you are wrong.And there was great fitna during ottoman period.Ottomans started to destroy Islam.They started to perform homosexuality which is a disgusting and vile crime in Islam.Learn Ottoman history first then talk.
elu mia ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৫ পিএম says : 0
সউদির সাল্মান একটা মুনাফেক আমেরিকার দালাল।এরদগান একজন ফাসিক এবং মুনাফেক সে ন্যাটোর সদস্য এবং সে ইউরোপিয়ান ইউনিওনের সদস্য হইতে চায়।ইম্রান খান ফাসেক এবং ভন্ড,এই লোক ধর্ম মানেনা। আর খমেনি কট্টর শিয়া মুস্লিম যে কিনা সুন্নিদের ঘৃণা করে এবং সুন্নিদের আকিদা পরিবরতন করে শিয়া বানাইতে চায়। ভাই সকল একমাত্র মুজাহিদরা ছাড়া কেউই মক্কা আর মদিনার হকদার নয়।জারা আল্লাহ্‌র রাস্তায় যুদ্ধ করতাসে কাফেরদের বিরুদ্ধে তাদেরকেই শুধু বিশ্বাস করা যায়।
Total Reply(0)
নুরুজ্জামান শেখ ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:১০ এএম says : 0
ভাই কেউ কারো ঠিকে নিয়ে বসে নেই আমরা কে মুনাফেক আর কে ফাসিক আল্লাহ নিজে সব কিছু হেফাজত করবেন যাকে পছন্দ করেন তাকে দিয়ে আমরা আল্লাহর গোলামী করবো আর ময়দানে নামার জন্য নিজেকে প্রস্তুত রাখবো ইনসাল্লাহ আল্লাহ আমাদের সকলকে কবুল করুন আমিন সুম্মাআমিন।
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৮ পিএম says : 0
একটা বিষয় পরিষ্কার সেটা হচ্ছে ওআইসি দুইটা ভাগ হয়ে যাচ্ছে। পাকিস্তান ইসলামিক সংগঠন গুলোর মধ্যে শক্তিশালী সংগঠন কাজেই পাকিস্তান যখন বলেছে তারা সমমনাদের নিয়ে আলাদা জোট গড়বে তখন ঠিকই পাকিস্তান একটা আলাদা জোট গড়বে তবে সেটা কতটা শক্তিশালী হবে সেটা একটা প্রশ্ন... পাকিস্তানিরা সহজেই সংগঠন শুরু করতে পারে কিন্তু সেটাকে ধরে রেখে সামনের দিকে এগিয়ে নিতে পারেনা এটাও তাদের একটা বিশিষ্ট।
Total Reply(0)
S M Rafique ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 0
ইয়া আল্লাহ পবিত্র মক্কা ও মদিনা নগরির সুরক্ষার দায়িত্ব আপনার হাতে আপনি ইহা অবশ্যই ইমানদার ও দ্বায়ীত্ববান জনবলের হাতে নিশ্চিত করুন। আমিন
Total Reply(0)
S M Rafique ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৩ এএম says : 0
ইয়া আল্লাহ পবিত্র মক্কা ও মদিনা নগরির সুরক্ষার দায়িত্ব আপনার হাতে আপনি ইহা অবশ্যই ইমানদার ও দ্বায়ীত্ববান জনবলের হাতে নিশ্চিত করুন। আমিন
Total Reply(0)
Md Golam Azam ২০ সেপ্টেম্বর, ২০২০, ২:০০ এএম says : 0
May Allah protect Holy Makkah and Madina Monowara and make muslims Ummah together.
Total Reply(0)
Md Golam Azam ২০ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ এএম says : 0
May Allah protect Holy Makkah and Madina Monowara and make muslims Ummah together.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন