ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান আজহারীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:০৯ পিএম

বাংলাদেশের বর্তমান সময়ের জনপ্রিয় ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারী বলেছেন, এখন সময় এসেছে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার। দ্বীন প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি হেফাজতে ইসলামীর আমির আল্লামা আহমদ শফীর নামাজে জানাজায় সব শ্রেণীর মানুষের অংশগ্রহণের কথা উল্লেখ করে বলেন, আমাদের সবাইকে মতপ্রার্থক্য ভুলে এভাবে এক কাতারে সমিল হতে হবে।

হেফাজতে ইসলামের আমীর আল্লামা আহমদ শফীর মৃত্যুর পর ইসলামি রাজনৈতিক দলগুলোর মধ্যকার কিছু বিষয় নিয়ে মতনৈক্য তৈরি হওয়ার প্রেক্ষাপটে ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী তার নিজস্ব ফেসবুক পেজে এ বিষয়ে কলম ধরেছেন।


পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো।

“একজন বিদগ্ধ আলিমে দ্বীনের বিদায়কে কেন্দ্র করে এদেশে যেমনি সকল ইসলামপন্থিরা দল মত নির্বিশেষে সবাই এক কাতারে দাড়িয়েছে, ঠিক তেমনিভাবে দ্বীন প্রতিষ্ঠায় আমরা সবাই এক কাতারে দাঁড়াতে সমস্যা কোথায়? এ প্রশ্ন আজ সকল ইসলামপ্রিয় আম জনতার।

সমস্যাটা হল মূলত হিংসা, অহমিকা আর গোঁড়ামিতে। এই হিংসা, অহমিকা এবং গোঁড়ামির খাঁচা থেকে মুক্ত হতে না পারলে এই অঞ্চলে ঐক্য প্রক্রিয়া আর ইসলামি হুকুমত পাগলের প্রলাপ বকা ছাড়া অন্য কিছু নয়। সবাই ঐক্য চায় কিন্তু এক চুল পরিমান ছাড় দিতে নারাজ। সবার স্বপ্ন ইসলামকে বিজয়ী শক্তি হিসাবে দেখার কিন্তু একই স্বপ্নে বিভোর লোকদের মধ্যে নোংরা কাদা ছোড়াছুড়ি। পান থেকে চুন খসলে— উলঙ্গ আক্রমণ। বিভিন্ন মতাদর্শের আলিম ওলামাদের সহাবস্থান আর পারস্পরিক শ্রদ্ধাবোধ কমতে কমতে একেবারে তলানিতে যেয়ে ঠেকেছে।



ইমাম ইবনুল জাওযি রহিমাহুল্লাহ ওনার “তালবিছে ইবলিশ” গ্রন্থে শয়তানের ব্যবসা প্রসঙ্গে লিখেছেন যে শয়তান জুলুম বিক্রি করে শাসকদের কাছে, কৃপণতা বিক্রি করে ধনীদের কাছে আর হিংসা বিক্রি করে আলিমদের কাছে। একথার চরম বাস্তবতা আমরা প্রকটভাবে দেখতে পাচ্ছি আমাদের প্রিয় মাতৃভূমির আলিমসমাজের অনেকের মধ্যে। হিংসা আর অহংকারের বিষবাষ্পে আজ ধীরেধীরে কলুষিত হয়ে যাচ্ছে আমাদের ধর্মীয় আঙ্গিনাগুলো।

যারা শত শত বিষয়ে মিল থাকার পরেও সামান্য কিছু অমিলের কারণে একজন মুসলিম ভাইকে অমুসলিমের সম্মানও দেয়না তারাই এদেশে ইসলামের মুখপাত্র দাবীদার। মনে রাখা দরকার, ভিন্ন মতাবলম্বিদের অচ্ছুৎ মনে করা মুহাম্মাদ (ﷺ‬) এর ওয়ারাসাদের স্বভাব হতে পারে না। আর আল্লাহর পাঠানো দ্বীন ইসলামও আমাদেরকে এই সংকীর্ণতা শিক্ষা দেয়নি।

ইসলাম যেখানে ভিন্ন ধর্মাবলম্বীদেরকেও সম্মান করতে শেখায় সেখানে আমরা নিজরা নিজেদেরকে সহ্য করতে পারছিনা। আসলে এজাতীয় লোকদের মুখে ঐক্যের কথা খুবই বেমানান। বাস্তবতা হচ্ছে— উম্মাহর ঐক্য নিয়ে মঞ্চ কাঁপানো জ্বালাময়ী ভাষণ দেয়া সহজ কিন্তু পুরো উম্মাহকে আপন করে নেয়া ও আগলে রাখা খুব কঠিন। উদারতা আর ভালোবাসার সীসাঢালা নিখাদ মানসিকতা ছাড়া উম্মাহর ঐক্য প্রতিষ্ঠা কোনভাবেই সম্ভব নয়।

আসলে, হৃদয়ের প্রশস্ততা— এটা রবের দেয়া এক বিরাট নিয়ামত। সবাইকে আল্লাহ তায়ালা এই নিয়ামতে ধন্য করেন না। প্রশস্ততা, উদারতা এবং ভালোবাসার নিয়ামত লাভে যারা ধন্য— তারা আসলেই মহা সৌভাগ্যবান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
আনোয়ার হোছাইন ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:২৯ পিএম says : 0
খুবই সুন্দর কথামালা। গঠনমূলক এবং প্রেরণাদায়ক। মিজানুর রহমান আজহারীকে অসংখ্য ধন্যবাদ। তাঁর সুস্বাস্থ্য ও সর্বাঙ্গীণ উন্নতি কামনা করছি।
Total Reply(0)
মিম্বারের ধ্বনি ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৭ পিএম says : 0
মাশাআল্লাহ
Total Reply(0)
Saad Bin Al-amin ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৭ পিএম says : 0
বাংলার ১৭কটি মানুষ আপনাকে এবং আপনার কোরআনের কথাকে ভিষণ মিস করে প্লিজ ফিরে আসুন dear আযাহারী..
Total Reply(0)
মানবতার দৃষ্টি ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৮ পিএম says : 0
ইনশাআল্লাহ
Total Reply(0)
সুমন পাটওয়ারী ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৯ পিএম says : 0
জাজাকাল্লাহ খাইরান প্রিয় প্রএিকা কে
Total Reply(0)
MD Anisur ২১ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৯ পিএম says : 0
সঠিক সুময় হক কথা
Total Reply(0)
Md.Nur Quasham ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৪ পিএম says : 0
আসা করি আমাদের দেশের আলেম সমাজ আপনার এই কথার গুরুত্ব বুঝে নিজেদের ভুল ত্রুটি শুধরিয়ে এক এবং ঐক্যবধ্য হবেন
Total Reply(0)
M. Mahfuzul Alam ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৯ পিএম says : 0
আল্লাহ,মিজানুর রহমান ভাইকে হায়াতে তাইয়্যেবা দান করুন।
Total Reply(0)
Md reza ১৪ অক্টোবর, ২০২০, ৪:০৮ পিএম says : 0
জাযাকাল্লাহ খাইরান
Total Reply(0)
মাওঃমোঃ মাসুম বিল্লাহ. বরগুনা' ১৯ অক্টোবর, ২০২০, ১০:৫৭ এএম says : 0
জাজাকাল্লাহু খইরালজাজায়িওয়া বারাকাল্লাহু ফী হায়াতিকা ওয়া আকমালাল্লাহু মাকছদাকাল খইর।
Total Reply(0)
MASUM BAILLAH ২৫ অক্টোবর, ২০২০, ১:০১ পিএম says : 0
মা-শা-আল্লাহ
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন